প্রতিটি দেশের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল হবে

  28-11-2017 07:50AM



পিএনএস ডেস্ক: কলকাতায় এক আন্তর্জাতিক বৈঠকে বিভিন্ন দেশ থেকে আসা বিনিয়োগকারীদের বাংলাদেশে স্পেশাল ইকোনমিক জোনে (বিশেষ অর্থনৈতিক অঞ্চল) বিনিয়োগের সুযোগ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, বাংলাদেশে প্রতিটি দেশের জন্য স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হবে।

পশ্চিমবঙ্গ সরকার ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সহযোগিতায় কলকাতায় ওয়েস্টিন হোটেলে হোরাসিস কর্তৃক আয়োজিত হোরাসিস এশিয়া মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তোফায়েল আহমেদ এ আহ্বান জানান। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি প্রতিশ্রুতি দিয়ে দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন- মধ্যম আয়ের দেশ প্রতিষ্ঠা করা, অন্যটি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করা। বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশ হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে।

তোফায়েল আহমেদ আরও বলেন, বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্য ব্যবধান অনেক বেশি। নন ট্যারিফ ও প্যারা ট্যারিফ সংক্রান্ত শুল্ক জটিলতার কারণে ভারতে বাংলাদেশের পণ্য আশানুরূপ রফতানি হচ্ছে না। বাণিজ্য বাধা দূর করা হলে ভারতে বাংলাদেশি পণ্য রফতানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

বাংলাদেশে প্রত্যকটি দেশের জন্য আলাদা স্পেশাল ইকোনমিক জোন থাকবে, এ কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশের বিনিয়োগকারী এখানে বিনিয়োগ করতে এগিয়ে এসেছেন। সরকার বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে। বিনিয়োগকারীগণ এখন শতভাগ বিনিয়োগ করতে এবং যেকোনো সময় লাভসহ বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারবেন।

সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান হোরাসিসের সভাপতি ফ্রাংক জার্গার রিচারের সঞ্চালনায় সারা বিশ্বের কয়েকশ বিনিয়োগকারীর উপস্থিতিতে বৈঠকে আও বক্তব্য রাখেন মিয়ানমারের মান্ডালে অঞ্চলের মুখ্যমন্ত্রী জ মিন্ট মং ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি শাশ্বত গোয়েঙ্কা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন