প্রধানমন্ত্রীর সঙ্গে কম্বোডিয়ায় এফবিসিসিআই প্রতিনিধিদল

  

পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল কম্বোডিয়ার গেছেন। রোববার প্রতিনিধিদল কম্বোডিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন) প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

কম্বোডিয়া সফরকালে এফবিসিসিআই নেতৃবৃন্দ সেদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে ‘বিজনেস ডায়ালগে’ অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে কম্বোডিয়ান চেম্বার অব কমার্স (সিসিসি) ডায়ালগের আয়োজন করেছে।

সফরকালে এফবিসিসিআই নেতৃবৃন্দ কম্বোডিয়ান চেম্বার অব কমার্সের সঙ্গে একটি ‘সহযোগিতা চুক্তি’ স্বাক্ষর করবেন। দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য উন্নয়নে এ চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তির আওতায় বাংলাদেশ ও কম্বোডিয়ার ব্যবসায়ী সম্প্রদায় বাণিজ্য সম্পর্কিত তথ্য এবং প্রয়োজনীয় প্রকাশনাসমূহ নিয়মিত বিনিময় করবেন। এছাড়াও চুক্তি অনুযায়ী দু’পক্ষের বাণিজ্য প্রতিনিধিদল অপর দেশ সফর করবে, সফররত বাণিজ্য প্রতিনিধিদলকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে এবং দু’দেশে আয়োজিত মেলা বা প্রদর্শনীতে অংশগ্রহণের ক্ষেত্রে সহযোগিতা দেবে।

এফবিসিসিআই প্রতিনিধিদল কম্বোডিয়া সফরকালে সেদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে ‘বিজনেস টু বিজনেস’ সভায়ও অংশ নেবেন। কম্বোডিয়ার বিনিয়োগকারীরা এ সভায় এফবিসিসিআই নেতৃবৃন্দের সঙ্গে মিলিত হবেন।

এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজ, শমী কায়সার, দিলিপ কুমার আগারওয়ালা, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), মাসুদ পারভেজ খান (ইমরান), মো. আনোয়ার সাদাত সরকার, মো. রেজাউল করিম রেজনু, হেলেনা জাহাঙ্গীর, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, মো. কোহিনুর ইসলাম, প্রবীর কুমার সাহা, এস এম জাহাঙ্গীর হোসেন, মো. আতাউর রহমান ভূঁইয়া, মো. আবু নাসের, মোহাম্মদ রিয়াদ আলী, শামিম আহসান, নাজ ফারহানা আহমেদ ও সালাহ উদ্দিন আলি আহমেদ।

এছাড়াও এফবিসিসিআই প্রতিনিধিদলে রয়েছেন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল কাশেম খান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির এবং এমসিসিআইয়ের প্রাক্তন সভাপতি এম আনিস উদ দৌলা ও সৈয়দ নাসিম মঞ্জর।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech