বেনাপোলে আমদানি-রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ

  

পিএনএস ডেস্ক: যশোরের বেনাপোল বন্দর অভ্যন্তরে কাস্টমস ওয়েব্রিজে বিজিবির স্থায়ী অবস্থান নেয়ার প্রতিবাদে রবিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দর থেকে সব ধরনের মালামাল খালাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে ব্যবসায়ী সংগঠনগুলো।

ফলে পচনশীল পণ্যসহ কোটি কোটি টাকার মালামাল বন্দরে আটকা পড়েছে। বিশেষ করে বিভিন্ন শিল্প কারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের কাঁচা মাল খালাস প্রক্রিয়া বন্ধ থাকায় উৎকন্ঠায় রয়েছে উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানগুলো।

কাস্টমস সূত্র জানায়, ১৯৬৯-এর কাস্টমস এ্যাক্ট ও জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ বলে কাস্টমস হাউসের আওতায় কাস্টমস ও বন্দর ব্যতীত অন্য কোন সংস্থা হস্থক্ষেপ করতে পারবে না। বিশেষ করে সেকশন ১৯৮ অনুযায়ী উপযুক্ত অফিসার বলতে কাস্টমস এর প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ অফিসার দ্বারা পণ্যের ঘোষণা অনুযায়ী মালামাল পরীক্ষা ও শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করবে। বাইরের অন্য কোন সংস্থা হস্তক্ষেপ করলে রাজস্ব আদায় প্রক্রিয়া ব্যহত হবে বলে ব্যবসায়ীরা অভিমত দিয়েছেন।

বিকালে বেনাপোল কাস্টমস হাউসে বন্দর ব্যবহারকারী সাতটি সংগঠন কাস্টমস কর্মকর্তাদের সাথে বৈঠক করে বন্দর থেকে জরুরিভিত্তিতে বিজিবি প্রত্যাহারের জন্য কাস্টমস কমিশনারকে আল্টিমেটাম দিয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, আমদানি রপ্তানি বাণিজ্য কাস্টমস আইন দ্বারা পরিচালিত হয়ে থাকে। অন্য কোন সংস্থা কাস্টমস ও বন্দরের অভ্যন্তরে হস্থক্ষেপ ব্যবসায়ীরা মেনে নেবে না। বন্দর অভ্যন্তর থেকে বিজিবি প্রত্যাহার করা না হলে ধর্মঘট অব্যহত থাকবে।

৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় বিজিবিকে কাস্টমস ওয়েইং স্কেলে তদারকি করার জন্য বসানো হয়েছে। যারা আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার বিপক্ষে অবস্থান নিয়েছে। বিষয়টি রাষ্ট্রদ্রোহিতার শামিল।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, বন্দরের অভ্যন্তরে কাস্টমস ওয়েব্রিজে বিজিবি অবস্থান নেয়ায় বন্দর ব্যব্হারকারী সংগঠনগুলো অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। বেআইনিভাবে অন্য একটি সংস্থা কাস্টমস এর কর্মকাণ্ডে হস্তক্ষেপ করতে পারবে না বলে আইনে বলা আছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech