এসএস স্টিলের লেনদেন শুরু ৫০ টাকায়

  17-01-2019 03:54PM


পিএনএস ডেস্ক: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া এসএস স্টিলের শেয়ার ৫০ টাকায় লেনদেন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) লেনদেনের প্রথম দিন এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির প্রতিটি ১০ টাকার শেয়ার প্রথম দিনে ৫০ টাকা দরে লেনদেন শুরু হয়েছে। এ হিসাবে ১০ টাকায় শেয়ারটির বিক্রেতা ৪০ টাকা বা ৪০০ শতাংশ মুনাফা অর্জন করেছেন।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে -"SSSTEEL" ও কোম্পানি কোড হচ্ছে - ১৩২৪৫ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির স্ক্রিপ আইডি হচ্ছে - ১৬০৩৮ ও স্ক্রিপ কোড হচ্ছে - “SSSTEEL”।

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এসএস স্টিলের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ নভেম্বর সকাল সাড়ে ১০টায়, এজিবি কলোনি কমিউনিটি সেন্টার, মতিঝিলে ড্র অনুষ্ঠিত হয়। এর আগে গত ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

এসএস স্টিল শেয়ারবাজার থেকে ২৫ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়ে। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা।

কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয় ও স্থাপন, ভবন নির্মাণ এবং আইপিও খরচ খাতে ব্যয় করতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির পুন:মূল্যায়ন ছাড়া নীট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ও পুন:মূল্যায়নসহ নীট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫.৩৫ টাকা। ২০১৭ অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.২০ টাকা। ভারিত গড় হারে ইপিএস হয়েছে ০.৮২ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

গত ১৭ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কোম্পানিটির আইপিও অনুমোদন করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন