বাণিজ্যমেলার সময় বাড়লো

  03-02-2019 06:04PM

পিএনএস ডেস্ক :ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার সময় একদিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এবিষয়ে দু’একদিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে।

রোববার (৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিয়ে আয়োজক সংস্থা রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, ব্যবসায়ীদের পক্ষ থেকে আগামী ৯ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি করা হয়েছিল। শনিবার ছুটির দিন হওয়ায় একদিন সময় বাড়ানোর দাবি জানান ব্যবসায়ীরা। পরে মেলার সময় একদিন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, ২০১৫ সালে নির্দিষ্ট সময়ের চেয়ে মেলার মেয়াদ ১০ দিন বাড়ানো হয়েছিল। ২০১৭ সালে চারদিন মেলার সময় বাড়ানো হয়। কিন্তু গতবছর ছিল ভিন্ন চিত্র। ২০১৮ সালে ব্যবসায়ীরা সময় বাড়ানোর দাবি জানালেও সময় বাড়ানো হয়নি।

এর আগে, জাতীয় নির্বাচনের কারণে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা জানুয়ারির ৯ তারিখ শুরু হয়। মেলার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, এবছর আন্তর্জাতিক বাণিজ্যমেলা ১ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও ৩০ ডিসেম্বর জাতীয় একাদশ সংসদ নির্বাচনের জন্য সাতদিন পিছিয়ে ৯ জানুয়ারি উদ্বোধন করা হয়। মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। একদিন সময় বাড়ানো হলে মাসব্যাপী এ মেলার পর্দা নামবে আগামী ৯ ফেব্রুয়ারি।

মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। প্রাপ্তবয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবারই প্রথম মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্য স্টল ৪১২টি। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন