ফ্রান্সে করোনা চিকিৎসায় ‘ক্লোরোকুইন’ প্রয়োগের অনুমোদন

  27-03-2020 02:07PM

পিএনএস ডেস্ক: মারাত্মক ছোঁয়াচে ভাইরাস করোনার প্রাদুর্ভাবে বর্তমানে গোটা বিশ্ব দিশেহারা। করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে বিশ্বজুড়ে । দিন দিন বাড়ছে মৃত্যুর সংখ্যা। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি, স্পেন, ফ্রান্স অন্যতম। বিভিন্ন দেশ করোনার প্রতিষেধক বানিয়ে ফেলেছে দাবি করলেও আনুষ্ঠানিকভাবে প্রাতিষ্ঠানিক কোনো অনুমোদন পায়নি। এ অবস্থায় শুধু ফ্রান্সে প্রাণঘাতী ভাইরাসটি দমনে ম্যালেরিয়ার প্রতিষেধক রোগীর শরীরে প্রয়োগের অনুমতি দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সারা বিশ্বের গবেষক ও চিকিৎসকরা যে সময় করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে প্রাণপন চেষ্টা করে যাচ্ছেন, তখন ‘ক্লোরোকুইন’ (Chloroquin) নামে ম্যালেরিয়ার প্রতিষেধক রোগীর শরীরে প্রদান করে সফল হয়েছেন দক্ষিণ ফ্রান্সের মার্সেই শহরের একদল গবেষক। গত একমাস ধরে ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে ক্লোরোকুইন প্রয়োগ করেন তারা।

ওই গবেষক দলের প্রধান ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ প্রফেসর দিদিয়ার রাউল্ত ২৪ রোগীর শরীরে ক্লোরোকুইন প্রয়োগে সফলতার দাবি করেছেন। তিনি বলেন, ‘প্রায় ৭০ বছর যাবৎ এই ওষুধ ম্যালেরিয়া নির্মূলের কার্যকরী ভূমিকা রাখছে। এটা কোনো নতুন আবিষ্কার নয়।’

দিদিয়ার রাউল্ত বলেন, ‘ আমরা ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে পরীক্ষামূলকভাবে ক্লোরোকুইন প্রয়োগ করে আশ্চর্যজনক ফল পাই। এ ছাড়া আমিয়া শহরের ৪৮ বছর বয়সী এক রোগীকে ক্লোরোকুইনের সমন্বয়ে চিকিৎসা দেওয়া হয়েছিল। ঠিক ৪৮ ঘণ্টা পর তার শারীরিক অবস্থার ব্যাপক উন্নতি হয়।’

ফ্রান্সের স্বাস্থ্য বিষয়ক উচ্চ কমিশন হন্ট কনসিল দে সান্তা পাবলিকো (এইএসসিপি) বলেছে, করোনা রোগীর অবস্থা অশঙ্কাজনক হলে এই চিকিৎসা দেওয়া যেতে পারে।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ওলিভিয়ার ভেরন এক সংবাদ সম্মেলনে রোগীর শরীরে ক্লোরোকুইন প্রয়োগের অনুমোদন দেওয়ার কথা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এই ওষুধ কেবল গুরুতর রোগীদের জন্য প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।’

গত বৃহস্পতিবার ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় ক্লোরোকুইনকে করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে প্রয়োগের অনুমোদন গেজেট প্রকাশ করে। তবে কোনো ফার্মেসিতে এই ওষুধ বিক্রি করতে পারবে না।

প্রসঙ্গত,প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী কোভিড-১৯ রোগে ভুগছে ৫ লাখের বেশি মানুষ।বিবিসি নিউজ যুক্তরাষ্ট্রের জন হোপকিনস ইউনিভার্সিটির বরাত দিয়ে জানায়, পুরো বিশ্বে এখন পর্যন্ত ৫ লাখ ১০ হাজার করোনা আক্রান্ত রোগীর সংবাদ পাওয়া গেছে।

আর এই মহামারিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। যেখানে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন