মার্কেট খোলার ব্যাখ্যা দিলেন বাণিজ্যমন্ত্রী

  07-05-2020 02:48PM

পিএনএস ডেস্ক : মহামারি করোনাভাইরাসে দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এর সংক্রমণ রুখতে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে করোনা পরিস্থিতিতে আগামী ১০ মে থেকে দোকানপাট খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরপরই সরকারের এই সিদ্ধান্তকে ঘিরে প্রশ্ন উঠেছে, চলছে আলোচনা-সমালোচনাও। এ বিষয় নিয়েই মুখ খুলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

কেন মার্কেট খোলার অনুমতি দিয়েছে সরকার-এর ব্যাখ্যায় তিনি বলেছেন, দোকান মালিক সমিতির আবেদনের পরিপ্রক্ষিতেই সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে কেউ চাইলে না-ও খুলতে পারেন।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য বিষয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, দোকান মালিক সমিতির আবেদনের পরিপ্রক্ষিতেই ঈদকে সামনে রেখে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ মে থেকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলার অনুমতি দেওয়া হয়েছে।

‘তবে ইতিমধ্যে বড় দুটি বিপনিবিতান (বসুন্ধরা ও যমুনা ফিউচার পার্ক) সিদ্ধান্ত নিয়েছে তারা মল খুলবে না। এটা তাদের নিজস্ব সিদ্ধান্ত’ যোগ করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘কেউ যদি মনে করে দোকান খোলা ঠিক হবে না, তারা খুলবে না। তবে যারা খুলবে তাদেরকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

মার্কেট খোলার অনুমতি দেওয়া হলেও গণপরিবহন বন্ধ রাখা হলে ক্রেতারা মার্কেটে আসবে কীভাবে-এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আসলে যিনি যে এলাকার বাসিন্দা তিনি সে এলাকার মার্কেটে প্রয়োজনীয় জিনিসপত্র কিনবেন। এজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে অধিকাংশ ব্যবসায়ী দোকান খুলতে চান বলে জানিয়েছে ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতি, যোগ করেন টিপু মুনশি।

উল্লেখ্য, সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। চিঠিতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দোকান ও শপিংমল আগামী ১০ মে থেকে খোলার কথা উল্লেখ করা হয়। সেইসঙ্গে বিকেল ৪টার মধ্যে তা বন্ধ করার কথাও বলা হয়।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন