হিলিতে কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৩০ টাকা

  21-10-2020 05:26PM

পিএনএস ডেস্ক : বেশ কিছুদিন ধরে দেড়শোর ঘরে দাম থাকলেও আবারও একশোতে দাঁড়িয়েছে আমদানিকৃত কাঁচামরিচের দাম। মাত্র একদিনের ব্যবধানে আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি করা কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৩০ টাকা করে।

একদিন আগেও বন্দরে আমদানি করা প্রতি কেজি কাঁচা মরিচ ১৩০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ১০০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, অতিবৃষ্টি ও বন্যার কারণে দেশে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হওয়ায় সরবরাহ কমে যাওয়ায় দাম বৃদ্ধি পায়।

দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ স্বাভাবিক ও দাম নাগালের মধ্যে রাখতে বেশ কিছুদিন ধরেই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত রয়েছে।

তবে সম্প্রতি দেশের বাজারে কাঁচা মরিচের বাড়তি চাহিদা ও দাম ভালো পাওয়ায় বন্দরের আমদানিকারকরা কাঁচা মরিচের আমদানি পূর্বের তুলনায় কিছুটা বাড়িয়ে দিয়েছেন।

পূর্বে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ৬০ থেকে ৭০ টন কাঁচামরিচ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে ১শ থেকে ১শ ৩০ টনে দাঁড়িয়েছে।

এর ওপর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বন্দর দিয়ে ২১ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত ৭দিন আমদানি রপ্তানি বন্ধ থাকবে যার কারণে গতকাল একদিনেই বন্দর দিয়ে ২৮টি ট্রাকে ২২২টন কাঁচামরিচ আমদানি করা হয়েছে। যার কারণে দেশের বাজারে পণ্যটির চাহিদার তুলনায় সরবরাহ বাড়ার কারণে দাম কমতে শুরু করেছে।

এছাড়াও বাজারে দেশীয় বিভিন্ন অঞ্চলের কাঁচামরিচ উঠতে শুরু করার কারণেও কাঁচামরিচের দামে প্রভাব পড়তে শুরু করেছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন