যেসব পণ্যের দাম বেঁধে দিয়েছে সরকার

  12-04-2021 08:51PM

পিএনএস ডেস্ক : আগামী বুধবার থেকে পবিত্র রমজান মাস শুরু। এই মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় ছয়টি পণ্যের দাম বেঁধে দিয়েছে সরকার। সোমবার এক বিজ্ঞপ্তিতে কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেয়া দাম অনুযায়ী নিত্য পণ্য বিক্রি নিশ্চিত করতে সরকারের বিভিন্ন সংস্থা সমন্বিতভাবে কাজ করবে।


বেঁধে দেয়া পণ্যগুলোর মধ্যে রয়েছে, ছোলা, ভোজ্যতেল, মসুর ডাল, চিনি, খেজুর এবং পেঁয়াজ। বেঁধে দেয়া পণ্যগুলোর দাম অনুযায়ী খুচরা বাজারে ছোলা কেজিপ্রতি ৬৩ থেকে ৬৭ টাকা, পেঁয়াজ ৪০ টাকা, ভোজ্যতেলের এক লিটারের বোতল ১৩৯ টাকা, পাঁচ লিটারের বোতল ৬৬০ টাকা, মোটা দানার মসুর ডাল ৬৭ থেকে ৬৯ টাকা ও সরু দানার ডাল ৯৭ থেকে ১০৩ টাকা।

“চিনির খুচরা মূল্য কেজিপ্রতি ৬৭ থেকে ৬৮ টাকা এবং সাধারণ মানের খেজুর কেজিপ্রতি ৮০ থেকে ১০০ ও মধ্যম মানের খেজুর ২০০ থেকে ২৫০ টাকার বেশি বিক্রি করতে পারবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় ও আন্তর্জাতিক বাজার পর্যালোচনা, সংশ্লিষ্ট ব্যবসায়ী এবং সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে আলোচনা করে ছোলা, পেঁয়াজ, ভোজ্যতেল, মসুর ডাল, চিনি ও খেজুরের দাম নির্ধারণ করে দেয়া হলো।

কৃষি বিপণন অধিদপ্তর জানিয়েছে, রমজান মাসে প্রায় ৮০ হাজার মেট্রিক টন ছোলা, তিন লাখ টন পেঁয়াজ, দুই লাখ টন ভোজ্যতেল, ৮০ হাজার টন মসুর ডাল, এক লাখ ৩৬ হাজার টন চিনি ও ৪০ থেকে ৫০ হাজার টন খেজুরের চাহিদা রয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন