যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্র্যাভেল’ তালিকায় বাংলাদেশের নাম

  22-04-2021 05:04PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্র ‘ডু নট ট্র্যাভেল’ তালিকা দিয়েছে। মার্কিন নাগরিকদের অন্তত ১১৬টি দেশে ভ্রমণ থেকে বিরত থাকার জন্য এই তালিকা করা হয়েছে। আর এই তালিকায় রয়েছে বাংলাদেশের নাম। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো ভ্রমণ নির্দেশিকার পূর্ণ হালনাগাদের তালিকা প্রকাশ করেনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশসহ প্রায় ১১৬টি দেশে ‘ডু নট ট্র্যাভেল - ভ্রমণ থেকে বিরত থাকুন’ তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে কবে হালনাগাদ করা পূর্ণ তালিকা প্রকাশ করা হবে তা জানাতে রাজি হয়নি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে গত সোমবার এ তালিকার কথা জানানো হয়েছিল।

ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে এ তালিকা করা হয়েছে। গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, বিশ্বের ৮০ শতাংশ দেশই এ তালিকায় থাকবে। ওই তালিকায় যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানি, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান, ফিনল্যান্ড, মিসর, বেলজিয়াম, তুরস্ক, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেনও আছে। এ দেশগুলোসহ আরও কিছু রাষ্ট্রকে করোনাভাইরাসের অতি উচ্চ সংক্রমণের দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে।

গত মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের এই ‘ডু নট ট্র্যাভেল’র তালিকায় ৩৪টি দেশ ছিল। করোনা সংক্রমণ বাজে পরিস্থিতি সৃষ্টি করায় এবার সেটি ১৫০টিরও বেশি দেশকে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতার তালিকায় অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করছে তারা।

পিএনএস/এসআইআর




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন