বর্তমান সমাজে শুধু অর্থকেই প্রাধান্য দেয়া হয়

  21-08-2016 10:28PM

পিএনএস: প্রগতিশীল সমাজ বিনির্মাণে যারা আজীবন নিজেদের সমর্পণ করেন তারা কখনো স্বীকৃতি চাননা। অর্থাৎ প্রকৃত সমাজসেবীরা স্বীকৃতি পাওয়ার আশায় সমাজসেবা করে না। অথচ বর্তমান সমাজে শুধু অর্থকেই প্রাধান্য দেয়া হয়, তাদের ত্যাগ-তিতীক্ষার মূল্যায়ন আমরা সঠিকভাবে করতে পারি না।

পটিয়ার বিশিষ্ট সমাজসেবক অমল কান্তি চৌধুরীর স্মরণসভায় বরেণ্য শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন এসব কথা বলেছেন।

তিনি বলেন, সমাজকর্মে নিবেদিতপ্রাণদের যথাযথ মূল্যায়ন প্রগতিশীল সমাজ বিনির্মাণের পূর্বশর্ত। যাতে করে ভবিষ্যত প্রজন্ম উদ্বুদ্ধ হতে পারে। অমল চৌধুরী যথার্থই বুদ্ধের বাণীকে ধারণ করেছেন এবং যা মানবতাবাদী কর্মের একটি প্রকৃষ্ট প্রতিফলন।

শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজ আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়‍ুয়া।

অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক নেছার আহমদ ও সৌগত সম্পাদক ভদন্ত সুনন্দপ্রিয় ভিক্ষু।

সংগঠনের প্রকাশনা সম্পাদক শ্যামল চৌধুরী ও শুক্লা বড়‍ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে ত্রিপিটক থেকে পাঠ করেন ভদন্ত সুনন্দপ্রিয় ভিক্ষু। এরপর মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করেন আমন্ত্রিত অতিথিরা। শোক সঙ্গীত পরিবেশন করেন বেতার শিল্পী ত্রিদীব বড়‍ুয়া রানা।

বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার বড়ুয়া আনন্দ, প্রয়াতের ছোট ভাই লায়ন ডা. মৃদুল বড়‍ুয়া চৌধুরী, প্রফেসর ড. দীপঙ্কর শ্রীজ্ঞান বড়‍ুয়া, অধ্যক্ষ দীপক তালুকদার, শিক্ষাবিদ বিমল কান্তি বড়ুয়া, প্রকৌশলী পরিতোষ কুমার বড়ুয়া, দুলাল কান্তি বড়ুয়া, অধ্যাপিকা দীপান্বিতা বড়ুয়া, লায়ন আর এস বড়ুয়া, সমরেশ চৌধুরী, শিক্ষক দুলাল বড়ুয়া, অধ্যাপক ডা. পরিতোষ কুমার বড়ুয়া, অধ্যাপক ড. সুব্রত বরণ বড়‍ুয়া, প্রকৌশলী সীমান্ত বড়ুয়া, শিক্ষক রাখারশ্মি বড়ুয়া, সবুজ বড়ুয়া শুভ, কৃষ্ণ মিলন দাশ, দীপক চৌধুরী।

অনুষ্ঠানে শ্যামল চৌধুরী সম্পাদিত ‘স্মরণীয়-বরণীয় অমল কান্তি চৌধুরী স্মরণপত্র’ প্রকাশ করা হয়।


পিএনএস/ বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন