পাউবো’র খুলনা জোনের জনৈক তত্ত্বাবধায়ক প্রকৌশলীর অপকর্মে প্রকল্পের বেহাল অবস্থাঃ অফিসে আত্মীয়-স্বজনদের দাপট

  15-01-2017 06:32PM

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : পাউবো’র খুলনা জোনের জনৈক তত্ত্বাবধায়ক প্রকৌশলীর অপকর্ম এবং দুর্নীতির কারণে প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্থ হচ্ছে। আঠারোবেকি-মধুমতি প্রকল্পটি ইতিমধ্যেই রুগ্ন প্রকল্পে পরিণত হয়েছে। এই প্রকল্পটি অবশেষে আলোর মুখ দেখবে কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। অপরদিকে, কপোতাক্ষ নদের খনন প্রক্রিয়ার নামেও ছেলেখেলা হচ্ছে। এই দু’টি প্রকল্প ছাড়াও অন্যান্য প্রকল্পেও কি পরিমান দুর্নীতি হচ্ছে তা সরেজমিনে প্রকল্প পরিদর্শন করলেই প্রমাণিত হবে।

সূত্র মতে, এই দুর্নীতিবাজ তত্ত্বাবধায়ক প্রকৌশলী দীর্ঘ দিন যাবৎ খুলনা জোনে চাকুরী করার সুবাদে স্থানীয় মাস্তান চক্র এবং সুবিধাবাদী শ্রেণীর সাথে সখ্যতা গড়ে তুলেছেন। তাঁর সার্কেলের অধীনস্থ নির্বাহী প্রকৌশলীরা তাঁর নানাবিধ অন্যায় আবদার রক্ষা করতে না পারলেই তিনি অহেতুক সমস্যার জন্ম দিয়ে তাঁদেরকে নাজেহাল করেন। অনেক উপ-বিভাগীয় প্রকৌশলী এবং সেকশন অফিসারাও তাঁকে নিয়মিত নগদ নারায়ণ দিতে বাধ্য হন। অপরদিকে, এই তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাম প্রকল্প পরিচালকের বাড়ী তাঁর কর্মস্থল থেকে মাত্র ৩৭ মাইল দূরে হওয়ায় তাঁর আত্মীয়-স্বজনদের দাপটে নির্বাহী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী এবং সেকশন অফিসাররা তটস্থ থাকে। যশোর পওর বিভাগে হামলার পেছনেও এই প্রকল্প পরিচালকের আত্মীয়-স্বজন জড়িত ছিলেন বলে প্রচারণা রয়েছে।

সূত্র মতে, এই দুর্নীতিবাজ তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকল্পগুলোর বারোটা বাজিয়ে বিপুল বিত্ত-বৈভবের মালিক হয়েছেন। দুর্নীতি দমন কমিশন তাঁর সম্পদের হিসাব চাইলেই কেঁচো খুড়তে সাপ বের হয়ে আসবে। বাগেরহাট জেলায় তাঁর সম্পদের পরিমান নিয়েও নানা ধরনের গল্প-গুজব রয়েছে।

অভিজ্ঞমহল মনে করেন, খুলনা জোনের এই দুর্নীতিবাজ তত্ত্বাবধায়ক প্রকৌশলী তাঁর আওতাধীন প্রকল্পের কতোটা ক্ষতি করেছেন তা নির্ধারণে জরুরী ভিত্তিতে একটি কমিটি গঠন করা জরুরী হয়ে পড়েছে। পাশাপাশি, দুর্নীতি দমন কমিশন তাঁর সম্পদের হিসাব চেয়ে পত্র জারী করলেই সকল গোমর ফাঁস হবে। (চলবে)

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন