অবৈধভাবে ঢুকছে ভারতীয় নিম্নমানের কমলা

  19-01-2017 02:12AM

পিএনএস: প্রতিনিয়তই বুড়িমারী স্থল বন্দর দিয়ে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে প্রবেশ করছে ভারত ও ভুটানের নিম্নমানের গুটি গুটি কমলা। বৈধভাবে ভারত ও ভুটানের ট্রাকগুলো বন্দরে প্রবেশ করলেও বৈধ এসব পণ্যবাহী ট্রাকের পিঠে চেপে অবৈধভাবে প্রবেশ করছে শত শত প্লাস্টিকের ব্যাগভর্তি কমলা। এসব কমলা বাংলাদেশে প্রবেশ করলেই ভারতীয় ট্রাক প্রতি ৪ শত ৫০ রুপী সিন্ডিকেটকে দিতে হয়।
সরে জমিনে দেখা গেছে, প্রতিদিন দুপুর ২টার পর থেকে শত শত ভারতীয় ট্রাকের ওপরে ত্রিপলে মোড়ানো ছোট ছোট প্লাস্টিকের ব্যাগে ট্রাক থেকে কমলা নামানো হচ্ছে। নিম্নমানের কমলার ব্যাগে নিম্নমানের পঁচা অস্বাস্থ্যকর কমলা ভারত-ভুটান থেকে বুড়িমারী স্থলবন্দর হয়ে বাংলাদেশের বিভিন্ন শহরে প্রবেশ করছে। এসব দেখেও না দেখার ভান করছেন স্থানীয় কাস্টমস,পুলিশ,বিজিবি। প্রতি ব্যাগ কমলা বিক্রয় হচ্ছে ৩ শত ৫০ থেকে ৪ শত ৫০ টাকা। নিম্নমানের এইসব কমলা বিভিন্ন জেলা থেকে পাইকারা এসে কমলা কিনছেন।
বুড়িমারী স্থল বন্দর কর্তৃপক্ষ ও কাস্টমস কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, এ সব অবৈধ পণ্যের উপর তাদের কোন নিয়ন্ত্রন নেই। এগুলো রাজস্ব বহির্ভুত।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, অস্বাস্থ্যকর এসব কমলা থেকে সিন্ডিকেট সদস্যরা প্রতিদিনেই হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। এসব ব্যবসা নিয়ন্ত্রণ করছেন একটি সিন্ডিকেট গ্রুুপ। সন্ধ্যার পর বিভিন্ন সেক্টরে টাকা ভাগাভাগি হয়।
নীলফামারীর জলঢাকা থেকে আসা কমলা ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, নিম্নমানের কমলার দাম কম, চাহিদা বেশি তাই কমলা কিনতে বুড়িমারী এসেছি।
ভারতীয় ট্রাক ড্রাইভার অজয় কুমার জানান, নিম্নমানের কমলার ট্রাক বাংলাদেশে প্রবেশ করলেই দিতে হয় ৪ শত ৫০ রুপী।
বুড়িমারী স্থলবন্দরে সহকারী কমিশনার বেনজি আহম্মেদের সাথে এ বিষয় নিয়ে একাধিক বার মোবাইল ফোনে যোগাযোগকরা চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন