অবৈধ ভাবে সরাইল ডিগ্রী কলেজে অধ্যাপনা করে সরকারী সুযোগ সুবিধা নিচ্ছে মানবর্দ্বন পাল

  19-01-2017 09:00PM

পিএনএস, রাকিবুর রহমান রকিব সরাইল(ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সদ্য জাতীয়করণকৃত সরাইল ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক মানবদ্ধন পাল অবৈধ ভাবে ৩০ বছর ধরে অধ্যাপনা করে সরকারী সুযোগ সুবিধা ভোগ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে এলাকার বিভিন্ন মহলে দীর্ঘদিন ধরে চাপা ক্ষোভ বিরাজ করলে ও রহস্যজনক কারণে দীর্ঘদিন ধরে বহাল তবিয়তে রয়েছেন অভিযুক্ত শিক্ষক। সরাইল ডিগ্রী কলেজ সূত্রে জানা যায়, ১৯৮৪ সালে সরাইল ডিগ্রী কলেজের প্রভাষক পদে বাংলা বিষয়ে মানবর্দ্ধন পাল যোগদান করেন । ১৯৮৬ সালের অক্টোবর মাসে তিনি চাকুরী থেকে পদত্যাগ করে অন্যত্র চলে যান ।

কলেজের তৎকালীন সভাপতি ও নির্বাহী অফিসারের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্যবস্থাপনা পরিষদের সভায় পদত্যাগ পত্রটি সর্ব সম্মতিক্রমে রেজুলেশনের মাধ্যমে গৃহীত ও অনুমোদিত হয় । সভায় এটাও সিদ্ধান্ত হয়, কলেজে উক্ত বিষয়ের প্রভাষক নিয়োগ না হওয়া পর্যন্ত অধ্যক্ষ ওই বিষয়ের ক্লাস চালিয়ে যাবেন । কিন্ত আশ্চর্যের বিষয় হল, পদত্যাগ পত্র গৃহীত ও অনুমোদিত হওয়ার পরও সরকারি বিধি লংঘন করে তিনি কিছুদিন পর পুনরায় কলেজে ফিরে এসে ব্যবস্থাপনা পরিষদের অনুমোদন ছাড়াই শিক্ষকতা শুরু করেন। ২০০৬-২০০৭ অর্থবছরে শিক্ষা মন্ত্রনালয়ের অডিট আপত্তিতে অবৈধভাবে বেতন উত্তোলনের কারনে উত্তোলিত সরকারি বেতন রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দিতে নির্দেশ দেওয়া হলেও অদ্যাবধি বেতন ফেরত না দিয়ে অবৈধভাবে ৩০ বছর ধরে সরকারি বেতন-ভাতা উত্তোলন করে আসছেন তিনি।

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রজাতন্ত্রের কোন শিক্ষক ও কর্মচারী চাকুরী থেকে পদত্যাগ বা অব্যাহতি গ্রহন করলে পরবর্তীতে জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে যথাযথ উপায়ে প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। কিন্তু সরকারি বিধিমালাকে তোয়াক্কা না করে তিনি অবৈধ ভাবে চাকুরীতে বহাল তবিয়তে থাকায় জনমনে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য যে, সরাইল ডিগ্রী কলেজটি জাতীয়করণের লক্ষ্যে ইতিপূর্বে পরিদর্শন কর্মকর্তাদের নিকট মানবর্দ্বন পাল উপরোল্লেখিত তথ্য গোপন রেখে মিথ্যাতথ্যেও আশ্রয় নিয়ে অঙ্গিকার নামা প্রদান করেছেন। এ ব্যাপারে মানবর্দ্ধন পালের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি এ ব্যাপারে কিছু বলতে রাজি হননি।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন