সিভিল এভিয়েশন অথরিটিতে কাজ না করেই বিলের টাকা ভাগাভাগি

  25-04-2017 05:37PM

পিএনএস(মোঃ শাহাবুদ্দিন শিকদার): বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন সিভিল এভিয়েশন অথরিটির প্রকৌশল শাখার জনৈক দুর্নীতিবাজ শীর্ষ কর্তার দুর্নীতিতে একদিকে সরকারের টাকা তসরুপ হচ্ছে অন্যদিকে ঠিকাদাররা আর্থিকভাবে নির্যাতিত হচ্ছে। তিনি শুধু নিজেই ঘুষ নেন না বরং প্রকৌশল দফতরের কাকে কতো টাকা দিতে হবে তাও নির্ধারণ করে দেন। এখানে বর্তমানে ঘুষের অবাধ বাণিজ্য চলছে। ঘুষের সুনির্দিষ্ট অভিযোগে তার বিরুদ্ধে দুদকসহ সকল গোয়েন্দা সংস্থায় নথি রয়েছে কিন্তু শ্লথগতির তদন্তের কারণে সব কিছু ম্যানেজ করে বহাল তবিয়তে আছেন প্রকৌশল শাখার এই শীর্ষ কর্তা।

সূত্র মতে, সিভিল এভিয়েশন অথরিটির বড় কাজের ঠিকাদারী পায় প্রকৌশল শাখার বড় কর্তার নিয়ন্ত্রিত একটি দুর্নীতিবাজ সিন্ডিকেট। এই সিন্ডিকেটে শীর্ষ প্রকৌশলীর ৭ জন ঘনিষ্ঠ ঠিকাদার রয়েছে। বড় কাজ বন্টনের সময় এই সিন্ডিকেটের সদস্যরা শীর্ষ কর্তার সাথে আশকোনার এক পরিচিত বাড়িতে বৈঠক করে সিদ্ধান্ত গ্রহণ করে অর্থাৎ কাজ ভাগাভাগি করে। এক্ষেত্রে ইভালুয়েশনের কোন ধার ধারেন না এই অভিযুক্ত শীর্ষ কর্তা। তাঁর ইচ্ছাতেই রেসপনসিভ এবং নন-রেসপনসিভ হয় ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো।

সূত্র মতে, সিভিল এভিয়েশন অথরিটির ড্যানিস প্রকল্পে পাহাড় সমান দুর্নীতি হলেও লাইনবাজ শীর্ষ কর্তা সব কিছু ম্যানেজ করে ধামাচাপা দিয়ে রেখেছেন। রানওয়ের যে প্রকল্প রয়েছে সেখানেও প্রকাশ্যেই দুর্নীতি হয়েছে। দরপত্রের মূল্যায়ন প্রক্রিয়া এবং কাজের গুণগতমান বিশ্লেষণ করলেই দুর্নীতির প্রমাণ মিলবে। এই সমস্ত কাজের স্পেসিফিকেশানের শর্ত অনুসৃত হয়নি।

সূত্রমতে, প্রকৌশল শাখার কাজে কি পরিমান দুর্নীতি হচ্ছে তা কক্সবাজার বিমানবন্দরের একটি বহুল আলোচিত স্টাফ কোয়ার্টারের ভবন পরীক্ষা করলেই বোঝা যাবে। এই কাজে পাথর ব্যবহার করার কথা থাকলেও অতি নিম্নমানের ইট ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

সূত্র জানায়, বড় কাজে বড় দুর্নীতি হলেও ছোট ছোট কাজের কোটেশানের বিপরীতে অনেক সময় কাজ না করেই বিলের টাকা ভাগাভাগি করা হয়। কোটেশানের শিরোনামগুলো মিলিয়ে দেখলেই বোঝা যাবে একই কাজ কতোবার করার নামে কিভাবে বিল তোলা হয়েছে। কাজের শিরোনামের বিপরীতে কাজের ঘটনাস্থলে গিয়ে জিজ্ঞাসা করলেই জানা যাবে কিভাবে অর্থ লোপাট করা হয়েছে। বিভিন্ন কাজের দুর্নীতির দফাওয়ারী বিশ্লেষণ শেষে ধারাবাহিক সংবাদ প্রকাশ করলেই বোঝা যাবে কি ধরণের দুর্নীতি হয়েছে। তবে সিভিল এভিয়েশন অথরিটির প্রকৌশল শাখায় শুধু এই দুর্নীতি হয় না। এই দুর্নীতি হয় সেমসু নামের একটি বিভাগেও। আগামীতে প্রকৌশল শাখা ও সেমসুর এই সমস্ত দুর্নীতির বিশ্লেষণ সহ সংবাদ প্রকাশিত হবে। (চলবে)

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন