রামপালে মিনি ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

  25-04-2017 10:21PM

পিএনএস, স্টাফ রিপোর্টার (বাগেরহাট) : পরিবেশের তোয়াক্কা না করে রামপালের নদী খাল ও সড়ক মহাসড়কের পাশ থেকে নির্বিচারে ভূগর্ভ থেকে মিনি ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ীরা। এতে পরিবেশের মারত্মক বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সচেতন মহল। প্রশাসনের নজরদারী না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী ক্ষমতাশীনদের ছত্র ছায়ায় থেকে নদী খাল ও বিল থেকে বালু উত্তোলন করছে।

এতে বালু উত্তোলনকৃত জায়গার ভূগর্ভস্থ স্থানে শুন্যতার সৃষ্টি হওয়ায় আশপাশের স্থানে ইতিমধ্যে কোথাও কোথাও ফাটল দেখা দিয়েছে। রামপালের দাউদখালী নদীতে গিয়ে দেখা গেছে, নদীর মাঝখানে মিনি ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এছাড়া খুলনা মংলা মহাসড়কের ১শ গজের মধ্যে এরকম কয়েকটি ড্রেজার বসান হয়েছে। উপজেলার সোনাতুনিয়া, ফয়লা, উজোলকুড়, রামপাল সদরসহ বিভিন্ন স্থানে দেখা গেছে এমন চিত্র।

এ অবস্থা চলতে থাকলে ভূগর্ভের মাটি ও বালুর শুন্যতার কারনে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে। এ ব্যাপারে পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ডক্টর শেখ ফরিদুল ইসলাম তার বক্তব্যে বলেন, অপরিকল্পিতভাবে নির্বিচারে বালু উত্তোলন করা হলে ঘটে যেতে পারে মারাত্মক বিপর্যয়। এজন্য প্রশাসনের নজরদারী বাড়িয়ে এগুলোকে এখনই বন্ধ করা উচিত। নির্বিচারে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয় উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান, বালু উত্তোলনকারীদের চিহ্নিত করে দ্রুততম সময়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন