ভারত থেকে আসছে বনের পানির মত ফেনসিডিল

  20-05-2017 08:48PM

পিএনএস, যশোর প্রতিনিধি : শার্শার সীমান্ত দিয়ে ঈদকে সামনে রেখে সম্প্রতি ভারত থেকে বনের পানির মত পাচার হয়ে আসছে ফেনসিডিল ও গাজা। বর্ডারগার্ড বাংলাদেশ বিজিবি এর কয়েকটি চালান আটক করলে ও সিংহ ভাগ চলে যাচ্ছে দেশের অভ্যান্তরে। শার্শা ও বেনাপোল সীমান্তের কয়েকটি পয়েন্ট দিয়ে প্রতিদিন বস্তা বোঝাই করে ওপার থেকে পার করে চোরাচালানিরা আনছে এসব মাদকদ্রব্য।

শার্শার শিকারপপুর কায়বা গোগা পাকশি ও বেনাপোলের পুটখালি সাদিপুর গাতিপাড়া রঘুনাথপুর দিয়ে আসছে মাদকের বিশাল বিশাল চালান। বর্ডারগার্ড বাংলাদেশ সম্প্রতি কয়েকটি ফেনসিডিল ও গাজার বড় বড় চালান আটক করলে ও বড় একটি চালান প্রশাসনের চোখ ফাকি দিয়ে চলে যাচ্ছে গন্তব্য। এছাড়া চোরচালানিরা ও অভিনব পদ্ধতিতে কাঠালের মধ্যে ও ফেনসিডিল পাচার করছে। এরকম কাঠাল কুমড়ার চালান ও প্রমাসনের কাছে দরা পড়েছে কয়েকবার।

সুত্র জানায় রাতের অন্ধকারে ভারত থেকে থেকে আসছে প্রশাসনের চোখ ফাকি দিয়ে আবার কখনো তাদের পরোক্ষ সহযোগিতায় মাদেকর এ চালান। মাদকের চালান শার্শার বাগআচড়া, নাভারন, জামতলা ও বেনাপোলের ভবারবেড়, সাদিপুর, বেনাপোল বাজার কাগজপুকুর সহ বিভন্ন জায়গা এনে মজুদ করে রেখে নানা কৌশলে পাঠায় গন্তব্য। এখান থেকে বড় অংশ যায় ঢাকার গাবতলী মিরপুর সহ কয়েকটি এলাকায়। এ ছাড়া চিটাগাং, বরিশাল, ফরিদপুর, নড়াইল বাগেরহাট খুলনা সহ কয়েকটি জেলায় মাদক নিরাপদে সিন্ডিকেটের লোক পৌছে দিয়ে থাকে বলে সুত্র দাবি করে।

অপরএকটি সুত্র জানায় শার্শা বেনাপোলের ফেনসিডিল মজুদ এলাকায় চলে পাইকারি কেনাবেচা। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা এসব মাদকদ্রব্য ক্রয় করে নানা কৌশলে চলে যায়। সুত্র আরো জানায় গাজা ও ফেনসিডিলের বড় বড় চালান যায় আমদানিকৃত পন্যবোঝাই ট্রাকে। সাধারনত সাতক্ষীরার ভোমরা থেকে যেসব আমদানি পন্যবাহি ট্রাক আসে সেই ট্রাকের ড্রাইভারদের সাথে গোপন চুক্তির মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় পাঠায় এসব মাদকদ্রব্য।

নির্ভারযোগ্য সুত্র জানায় শার্শার কলোনিপাড়া বাগআঁচড়া, নাভারন রেল বস্তি বেনাপোলের আলোচিত ভবারবেড়, কাগজপুকুর, সাদিপুর গাতিতপাড়া এলাকায় খুচরা বিক্রি হয় গাজা ও মাদক। প্রতিটি ফেনসিডিল ৫০০ টাকা থেকে ৬০০ টাকা আর গাজার পুরি বিক্রি হয় ২০ থেকে ৪০ টাকা।

সম্প্রতি নাভারন বাগআচঁড়া বেনাপোলের ঘিবা ও পুটখালি সীমান্ত থেকে বিজিবি ফেনসিডিল ও গাজার কয়েকটি চালান আটক করেছে। আর এতে প্রমানিত হয় প্রশাসনের চোক ফাকি দিয়ে বড় বড় মাদকের চালান দেশে প্রবেশ করছে।

এ ব্যাপারে পুটখালি ক্যাম্পের নায়েক সুবেদার হরেকৃষ্ণ বলেন আমরা মাদক দ্রব্য যাতে ভারত থেকে প্রবশে করতে না পারে সে ব্যাপারে তৎপর রয়েছি। তারপর বৃহৎ এ সীমান্ত দিয়ে দুএকটি চালান চোরাচালানিরা যে আনছে না এটা অস্বীকার করব না। তবে আমাদের তরপ থেকে মাদকের দ্রব্য আনার সাথে চোরাচালানিকে ধরতে পারলে কোন ছাড় নাই।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন