সবজির ব্যাগে ৭৬ লাখ বৈদেশিক মুদ্রা জব্দ!

  16-06-2017 04:18PM

পিএনএস ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে যাত্রীর সবজির ব্যাগ থেকে ৭৬ লাখ ৫৮ হাজার ১২৩ টাকা মূল্যমানের বৈদেশিক মুদ্রা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। একই সঙ্গে ওই যাত্রীকে আটক করা হয়েছে।

শুক্রবার সকালে বিমানবন্দরের বহির্গমন এলাকায় থেকে এসব বৈদেশিক মুদ্রা জব্দ ও মামলা দায়ের পূর্বক ওই যাত্রীকে আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান।

তিনি বলেন, আটক ওই যাত্রীর নাম মো. মোতালেব (৫০)। পাসপোর্ট নং- বিএল ০৮৩১১৫৬। নারায়নগঞ্জের ফতুল্লার গোপালনগরের চরবকতাবলীর বাসিন্দা। তিনি ঢাকা থেকে সিঙ্গাপুরগামী বাংলাদেশ বিমানে বিজি০৮৪ ফ্লাইটের যাত্রী ছিলেন।

ডিজি জানান, শুল্ক গোয়েন্দারা গোপন সংবাদের ভিত্তিতে তাকে নজরদারিতে রাখেন। বিমানবন্দরের চেকইন কাউন্টারে তাকে চ্যালেঞ্জ করা হয় এবং কাস্টমস হলে নিয়ে গিয়ে তল্লাশি করা হয়। এ সময় উল্লেখিত মূল্যমানের বিভিন্ন দেশীয় (সৌদি রিয়াল, ইউএই দিরহাম, ব্রুনাই রিংগিত, থাই বাথ, সিঙ্গাপুর ডলার, ইউএস ডলার ও চাইনা ইউয়ান) মুদ্রা জব্দ করা হয়।

এসব মুদ্রা যাত্রীর শবজির ব্যাগে লুকায়িত ছিল। ব্যাগের নিচে বিশেষভাবে প্যাকেটে মোড়ানো অবস্থায় মুদ্রাগুলো জব্দ করা হয়। আটক মোতালেব ২০১৬ সাল থেকে এ পর্যন্ত ১৮ বার বিদেশ গমন করেছেন বলেও জানান মইনুল খান।

শুল্ক গোয়েন্দা ডিজি বলেন, ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। ধারণা করা হচ্ছে, আটক যাত্রী একজন বাহক। তিনি চোরাচালানি পণ্য কিনতে এসব মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন।

আটক মোতালেবের বিরুদ্ধে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার এবং অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন