বিমানবন্দরে ২৭ লাখ টাকার সিগারেট জব্দ

  17-06-2017 02:20PM

পিএনএস ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩৩৮ কার্টন আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। যার মূল্য প্রায় ২৭ লাখ টাকা।

শনিবার সকালে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা ফরহাদুল ইসলাম চৌধুরী নামে এক যাত্রীর কাছ থেকে যুক্তরাষ্ট্রের তৈরি ‘থ্রি জিরো থ্রি (৩০৩)’ ব্র্যান্ডের এসব সিগারেট জব্দ করা হয়।

জানা যায়, সকাল ৯টা ৫ মিনিটে দুবাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (বিজি-০৫২) শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন দুবাই থেকে আসা মো. ফরহাদুল ইসলাম চৌধুরী নামের এক যাত্রী। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি রাখেন। ফরহাদুল ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেলের স্ক্যানিং ফাঁকি দিয়ে অতিক্রম করে দ্রুত চলে যাওয়ার সময় তার গতিরোধ করা হয়। পরে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার তিনটি লাগেজ খুলে ৩৩৮ কার্টন সিগারেট পাওয়া যায়।

এ ব্যাপারে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান জানান, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধুমপানবিরোধী সতর্কীকরণ লেখা ছাড়া বিদেশি সিগারেট আমদানি নিষিদ্ধ। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) ফাঁকি দিতেই এসব সিগারেট আনা হয়েছে। এসব সিগারেটের মূল্য প্রায় ২৭ লাখ টাকা বলেও জানান তিনি।

শুল্ক গোয়েন্দা জানায়, ফরহাদুল চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা। তিনি সকাল ৯টা ৫ মিনিটে দুবাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (বিজি-০৫২) শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখেন। ফরহাদুল ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেলের স্ক্যানিং ফাঁকি দিয়ে অতিক্রম করে দ্রুত চলে যাওয়ার সময় তার গতিরোধ করা হয়। পরে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তিনটি লাগেজ খুলে ৩৩৮ কার্টন সিগারেট পাওয়া যায়।

সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) ফাঁকি দিতেই এসব সিগারেট আনা হয়েছে। এর মূল্য প্রায় ২৭ লাখ টাকা। এ ঘটনায় শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান ডিজি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন