ভারত ও চীন সৈন্যদের মধ্যে সংঘর্ষের ভিডিও ফাঁস

  21-08-2017 06:06AM


পিএনএস ডেস্ক: লাদাখে মারপিটে জড়িয়েছিল ভারত আর চীনের সেনাবাহিনী। ক’দিন আগের সেই খবর শনিবার (১৯ আগস্ট) স্বীকার করে ভারত সরকার।


ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার স্বীকার করেছিলেন, দিন চারেক আগে লাদাখের প্যাংগং হ্রদ এলাকায় ভারত ও চীনা সেনাবাহিনীর মধ্যে ‘কিছু একটা হয়েছিল’। এর বেশি অবশ্য আর কিছু জানাননি তিনি।


আর আজই সেই ‘কিছু একটা’র ভিডিও রীতিমতো ভাইরাল হলো সোশ্যাল মিডিয়ায়। যদিও, ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে ওই ভিডিওটি নিয়ে সরকারিভাবে কোনো মন্তব্য করা হয়নি। চীনাদের পক্ষ থেকেও এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।


ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ভারত এবং চীন- দু’পক্ষের পুলিশ ও সেনাকর্মীরা একে অপরের সঙ্গে হাতাহাতি, লাথালাথি, এমনকী পাথর ছোড়াছুড়িও করেছে। মারপিটে জড়িয়ে পড়েছিলেন দু’দিকের জনা পঞ্চাশেক পুলিশ ও সেনা।


ভারত এবং চীন- দু’পক্ষের পুলিশ ও সেনাকর্মীদের হাতাহাতি, লাথালাথির সেই ভিডিও:-


ভারত সরকার বা সেনাবাহিনীর পক্ষ থেকে এই ভিডিও নিয়ে এখনো কোনো মন্তব্য করা না হলেও, ঘটনাটি লাদাখের প্যাংগং হ্রদের বলে নিশ্চিত করেছেন এক অবসরপ্রাপ্ত সেনা কম্যান্ডার।


এক সময়ে জম্মু ও কাশ্মীরে কর্তব্যরত ওই সেনা কম্যান্ডার ‘হিন্দুস্থান টাইমস’কে বলেন, “এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে ওটি প্যাংগং এলাকা। আর যাদের মধ্যে হাতাহাতি হচ্ছে, তারা ভারতীয় এবং চীনা সেনা-পুলিশ কর্মী।”


গত কালই রবীশ কুমার জানিয়েছিলেন, ডোকলামে দ্রুত শান্তি ফেরানোর লক্ষ্যে দু’দেশের সেনাবাহিনীর আলাপ আলোচনা চালিয়ে যাবে। পাশাপাশি তিনি মেনে নেন, “এমন ঘটনা সীমান্তে শান্তি ও সুস্থিতির পক্ষে ভাল নয়। এতে দু’টি দেশের স্বার্থই ক্ষুণ্ণ হচ্ছে।”

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন