পাউবো’র অতি দুর্নীতিবাজ এক প্রকৌশলীর কাণ্ড: সুবিধাজনক পোষ্টিং পেতে কোটি টাকার বাজেট (পর্ব-১)

  


পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার): পাউবো’র এক অতি দুর্নীতিবাজ কর্মকর্তার কাণ্ড দেখে বিস্মিত বোর্ডের কর্মকর্তারা, হতবাক ঢাকা জোনের প্রধান প্রকৌশলী, নির্বাক তাঁর তত্ত্বাবধানকারী কর্মকর্তারা। কিশোরগঞ্জ পওর বিভাগে পোস্টিং পেতে এই নির্বাহী প্রকৌশলী অর্ধকোটি টাকা খরচ করেছিলেন বলে নিজেই সকলের নিকট অতি প্রকাশ্যে স্বদম্ভে ঘোষণা করেছেন। কিশোরগঞ্জে তখন কিছু দরপত্র চলমান ছিল। কিন্তু সময় মতো পোস্টিং বাগাতে না পারায় চলমান দরপত্রের সুরাহা হওয়ার সাথে সাথে তিনি কিশোরগঞ্জ যাবেন না বলে ঘোষণা দেন। এবার তাঁর নজর পড়ে টাঙ্গাইল পওর বিভাগের দিকে। যেহেতু সেখানে বুড়িগঙ্গা পুনরূদ্ধার প্রকল্পের দরপত্র চলমান রয়েছে। এই দরপত্রগুলো থেকে বিপুল অংকের অর্থ লুটপাটের উদ্দেশ্যেই তিনি টাঙ্গাইল আগমন করতে কোটি টাকার বাজেট হেকেছেন। টাকার জোরে ম্যানেজ করে ফেলেছেন অনেককেই। এমনকি তাঁর গতিবিধি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে ঠেকেছে। পানি উন্নয়ন বোর্ডে একটির পর একটি ফোন আসছে। সরকারী দলের মাঝারী ও খুচরো পর্যায়ের নেতারা বোর্ড ও মন্ত্রণালয়ে ছুটছেন তাঁকে বদলী করে নিয়ে আসতে। আপাতত: জায়গাটি টাঙ্গাইল পওর বিভাগে। কিন্তু তদ্বিরবাজদের তিনি বলেছেন, টাঙ্গাইলের দরপত্র সম্পন্ন হয়ে গেলে সেখানে তিনি যাবেন না। দরপত্র চলমান থাকা অবস্থায় সেখানে তাঁকে যেতে হবে।

সূত্র জানায়, এই চলতি দায়িত্বের নির্বাহী প্রকৌশলী কয়েক মাস আগেই টাঙ্গাইল পানি উন্নয়ন বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ছিলেন। সেখানে তিনি গড়ে তুলেছিলেন বালু ও মাটির ব্যবসা বাণিজ্য। ঠিকাদারদের সাথে সিন্ডিকেট করে এবং অবৈধভাবে সাব-কন্ট্রাক্ট ব্যবসা করে তিনি অর্জন করেন কাড়ি কাড়ি টাকা যা তাঁর সকল শক্তির উৎস। চিহ্নিত ঠিকাদারের সাথে সমন্বয় করে তিনি লুটপাট করেছিলেন অর্থকড়ি। সেই ঠিকাদার আবার ফিরে এসেছে টাঙ্গাইলে। সুতরাং তাঁকেও তো আসতেই হবে।

সূত্র মতে, অল্প বয়সে এই চলতি দায়িত্বের নির্বাহী প্রকৌশলী বিপুল বিত্ত-বৈভবের মালিক হয়েছেন। এগুলো সবই জ্ঞাত আয় বহির্ভূত অর্থ। অভিজ্ঞমহল মনে করেন, এই চিহ্নিত দুর্নীতিবাজ কর্মকর্তার অর্থের উৎস সম্পর্কে দুর্নীতি দমন কমিশন খোঁজ-খবর নিলে কেঁচো খুড়তে সাপ বের হয়ে আসবে। জানা যাবে, তাঁর সিন্ডিকেটভুক্ত ঠিকাদার ইতিপূর্বে টাঙ্গাইলে কতোটা কাজ করে কতো বেশী বিল নিয়েছে। (চলবে)।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech