ভুরুঙ্গামারী সীমান্ত দিয়ে অবৈধ প্রবেশ, আটক ১৯

  

পিএনএস ডেস্ক : কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের মইদাম সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় ১৯ জনকে আটক করেছে বিজিবি। আটককৃতদের মধ্যে ৬ নারী ও ২ জন শিশু রয়েছে।

বিজিবি জানায়, প্রায় ১০ বছর ধরে বাংলাদেশ থেকে ভারতের হরিয়ানা রাজ্যে ইটভাটায় কাজ করতে যান তারা। এরা প্রকৃত বাংলাদেশি নাগরিক কিনা তার সত্যতা যাচাই করা হচ্ছে। আটককৃতরা হলেন- পার্শ্ববর্তী ফুলবাড়ী উপজেলার মনছের আলী (৩০), আর্জিনা (২৮), মমেনা খাতুন (২৯), মাসুদ (১৪), সুমি (১৬), মুন্নী খাতুন (১৬), মোরসালিন (২), হযরত আলী (৪০), আলমগীর (২২), মজিবর ( ১৬), গোলেনুর (৩০), আর্নিকা (৬), কবির মামুদ (৩০), আব্দুল কুদ্দুস (২৫), জাকির হোসেন (১৯), আলম হোসেন (২৩) এবং নাগেশ্বরী উপজেলার মোকছেদুল (১৮) ও নবিয়া (৩০) এবং টাঙ্গাইল জেলার ঘাটাইলের আল-আমিন (১৮)।

আটককৃতদের মধ্যে হযরত আলী জানান, প্রায় ১০ বছর আগে ভারতের হরিয়ানায় তারা ইট ভাটায় কাজ করতে যান। সেদেশে বর্তমানে মুসলীম তাড়নার গুজব ওঠায় বাংলাদেশে আসার উদ্যোগ নেন। এজন্য ফারুক ও আজিমুল নামের দুই ব্যক্তিকে জন প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা দিয়ে ভারতের দিনহাটা সীমান্ত দিয়ে বাংলাদেশের পাথরডুবি সীমান্তে চলে আসেন। বাংলাদেশে এসে আবুল ও জলিল নামের আরও দুই ব্যক্তিকে ৮ হাজার টাকা দেন। এরপরই তাদের আটক করে বিজিবি।

এ ব্যাপারে কুড়িগ্রাম ২২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল চৌধুরী সাইফ উদ্দিন কাউসার জানান, বৃহস্পতিবার ভোর রাতে উপজেলার মইদাম সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ১৯জনকে আটক করা হয়েছে। বিধি মোতাবেক ভারতে কোন অবৈধ বাংলাদেশি থাকলে তাদেরকে বিএসএফ-বিজিবি বৈঠকের মাধ্যমে হস্তান্তর করার কথা। কিন্তু নিয়ম না মেনে অবৈধ দালালের মাধ্যমে তাদের বাংলাদেশে ঠেলে দেয়া হচ্ছে।

তিনি জানান, এরা প্রকৃত বাংলাদেশি নাগরিক কিনা তা যাচাই-বাছাই চলছে। এরপর উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ি ব্যবস্থা নেয়া হবে। বিজিবি পাথরডুবি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আশরাফ আলী জানান, আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech