ডিমলায় তিস্তা নদী হতে পাথর উত্তোলন, দেখার কেউ নেই

  13-11-2018 08:15PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : বাংলাদেশ সরকারের খনিজ মন্ত্রানালয়ের নির্দেশকে উপেক্ষা করে এক শ্রেনীর অসাধু আমলা চক্রের যোগসাজোসে এবং স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা বৃহত্তর তিস্তা নদীতে নৌকায় শেফমেশিন লাগিয়ে নির্বিঘ্নে পাথর উত্তোলন করছে, যা দেখার কেউ নেই, স্থানীয় প্রশাসন দেখিও দেখে না এমন দাবি এলাকাবাসীর। স্থানীয় সূত্রে সরজমিনে গিয়ে দেখা ও জানা যায়, নীলফামারী ডিমলা উপজেলা পূর্ব বাইশপুকুর, ছাতুনামার চড় এবং ছোটখাতা মৌজার তিস্তা চড়ে ভোর ৪ থেকে বিকেল ৪ টা পর্যন্ত জমজমাট পাথর উত্তোলন করা হচ্ছে। এ সময় কথা হয় পাথর উত্তোলনকারী শ্রমিক(নাম প্রকাশে অনিচ্ছুক) তারা বলে, ছোটখাতা মৌজায় পাথর উত্তোলন শুরু হয় রাত ১০ থেকে ভোর পর্যন্ত।

অপরদিকে পূর্ব বাইশপুকুর, ও ছাতুনামার চড়ে পাথর উত্তোলন শুরু হয় ভোর ৪ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। এতে প্রতিনৌকায় ২ টলি, প্রতি টলি ৩ শত করে টাকা ঐ আমলা চক্রের হাতে দিতে হয়। তাদের কে জিজ্ঞেস করলে তারা বলে, এই বেটা এতগুলো কথা শুনার তোর দরকার কি? এ টাকা কোথায় যায় সেটা হামরা বুঝিমো। অপর দিকে ছাতুনামা চড়ের ভূট্টা চাষীদের অনেকে জানান, ভাই হামাক বাঁচান, মেশিন দিয়ে খুরে খুরে হামার ভূট্টার জমি গুলাও নদী হয়া যায়ছে, কইলে ওমরা হামাকে ধমক দেয়।

এ ব্যাপারে কথা হয় অত্র এলাকার সচেতন ব্যক্তিদের সাথে, তারা জানায় বর্ষা মৌসুমে খড় স্রোতে তিস্তা নদীতে যখন স্রোতে প্রভাবিত হবে, তখন নদী তার আপন গতিতে চলতে গিয়ে, পাথর উত্তোলনের কারনে বালুর ঢিবিতে বাধাঁ প্রাপ্ত হবে। এর ফলে বসতি এলাকা ও আবাদি ফসলের অপূরনীয় ক্ষতিগ্রস্ত হবে। তাই এহেন ক্ষতির হাত থেকে বাঁচার জন্য সরকরী মহলের হস্তখেত কামনা করছি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন