নিউইয়র্কে তিন বিলাসবহুল বাড়ির মালিক বাংলাদেশি কূটনীতিকের স্ত্রী

  14-02-2019 07:46PM

পিএনএস ডেস্ক : দীর্ঘদিন দেশ-বিদেশে বিভিন্ন সরকারী পদে নানা দায়িত্ব পালন করে আসছেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের ইকনোমিক মিনিস্টার বরুণ দেব মিত্র (বি ডি মিত্র)। তিনি নিজে কিছু সহায় সম্পত্তি করতে না পারলে গত চার বছরে নিউইয়র্কে চারটি বাড়ির মালিক হয়েছেন তার স্ত্রী খী মিত্র চৌধুরী। তার এই তিনটি বাড়ির মূল্য কম করে তিন মিলিয়ন ডলার। বিষয়টি নিয়ে প্রবাসীয় বাংলাদেশির মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করছে।

এদিকে নগদ অর্থে বাড়ি ক্রেতাদের অর্থের উৎস জানতে মার্কিন অর্থ মন্ত্রণালয় তাকে সম্প্রতি নোটিশ পাঠিয়েছে।

অনুসন্ধানে জানা যায়, বিডি মিত্রের স্ত্রী রাখী মিত্র চৌধুরী নিউইয়র্কে বহুজাতিক একটি সংস্থায় চাকরি করেন। একই সংস্থায় কর্মরত অপর বাংলাদেশিরাও বিস্ময় প্রকাশ করেছেন হঠাৎ করে তিনটি বাড়ির মালিক হবার সংবাদে। স্বামী-স্ত্রী উভয়ে যে বেতন-ভাতা পাচ্ছেন, তা দ্বারা কোনোভাবেই নগদ দুই মিলিয়ন ডলার সঞ্চয় করা সম্ভব নয় বলে রাখী মিত্র চৌধুরীর এক সহকর্মী জানান।

সূত্র জানায়, বরুণ দেব মিত্রের স্ত্রীর নামের ৩টি বাড়িই নিউইয়র্ক সিটির কুইন্সে বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকা এলাকায়। ৮৭-৩০, ১৬৯ স্ট্রীটের বাড়িটি নাসির আলী খান পলের কাছ থেকে কেনা হয় ২০১২ সালের ২ ফেব্রুয়ারি। এর পুরো মূল্য নগদ ৭,৬০,০০০ ডলারে পরিশোধ করা হয়েছে। ৮৫-২৭, ১৬৮ প্লেস, জ্যামাইকার বাড়িটি একই বছরের ৩১ ডিসেম্বর সুডলারি ভনপ্রেসকোর নিকট থেকে নগদ ৭,৮৫,০০০ ডলারে ক্রয় করা হয়। ১১৬, ৮১ এভিনিউ, কিউ গার্ডেন্স ঠিকানার বাড়িটি গত বছরের ১২ জুন এক মিলিয়ন ২ লাখ ৫০ হাজার ডলারে ক্রয় করা হয়েছে। শুধুমাত্র এই বাড়িতে ৭ লাখ ৭৫ হাজার ডলারের মর্টগেজ ঋণ নেওয়া হয়। অবশিষ্ট অর্থ নগদে পরিশোধ করা হয়েছে বিক্রেতা ইয়েলেনা সেডিনাকে। তার এই তিনটি বাড়ির মূল্য কম করে তিন মিলিয়ন ডলার।

উল্লেখ্য, এর আগে নিউইয়র্কে বাংলাদেশের সাবেক কনসাল জেনারেল শামসুল হকের বিরুদ্ধেও নানা অনিয়মের সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদের উচ্চ পর্যায়ের তদন্ত শেষে সেই কনসাল জেনারেলকে প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ক্লোজ করা হয়। এরপর তাকে অনিয়মের মাধ্যমে আত্মসাৎকৃত অর্থ সরকারি কোষাগারে জমা দিতে বলা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন