শাহজালালে আটক চীনের দুই নাগরিক কারাগারে

  18-03-2019 01:01AM

পিএনএস ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোলার প্যানেলে আনা ৪৮ স্বর্ণের বারসহ গ্রেফতার চীনের দুই নাগরিক দিং শাউশেং (৩৫) ও চেন জিফাকে (২৭) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (১৭ মার্চ) দুই দিনের রিমান্ড শেষে তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা বিমানবন্দর থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মোক্তারুজ্জামান। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম বেগম ইয়াসমিন আরা তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে গত ১৪ মার্চ ঢাকা মহনগর হাকিম আদালতে তাদের হাজির করে পুলিশ। এ সময় মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা মোক্তারুজ্জামান। অপরদিকে আসামি পক্ষের আইনজীবী রিমান্ড বাতিলপূর্বক তাদের জামিনের আবেদন করেন।

উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী তাদের জামিনের আবেদন নাকচ করে দুই দিনের রিমান্ডের আদেশ দেন।

গত ১৩ মার্চ সকালে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ দল তাদের কাছ থেকে স্বর্ণেরবারগুলো জব্দ করে। তাদের উভয়ের জন্মস্থান চীনের হুবেইতে।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই দিন সকাল ৯টায় সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে আসা চীনের দুই নাগরিককে অনুসরণ করে শুল্ক গোয়েন্দারা। পরবর্তীতে গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তাদের কাছে শুল্ক করারোপ যোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা অস্বীকার করেন। এরপর তাদের সঙ্গে থাকা লাগেজ স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায়।
উভয় লাগেজ খুলে ‘জিপাস’ ব্র্যান্ডের দুটি ‘সোলার হোম সিস্টেম’ পাওয়া যায়। সোলার সিস্টেম খুলে তার মধ্যে থাকা ব্যাটারি খুলে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি স্বর্ণবার পাওয়া যায়।

কাস্টমস জানায়, জব্দকৃত স্বর্ণের বাজারমূল্য প্রায় দুই কোটি ৭৯ লাখ টাকা। এ ঘটনায় দ্য কাস্টমস অ্যাক্ট-১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট-১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নিয়ে উভয় যাত্রীকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন