কী হবে সালমান এফ রহমানের?

  15-10-2016 12:04PM



পিএনএস ডেস্ক: সালমান এফ রহমানের কী হবে? বর্তমানে তিনি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা। এবারও কি তিনি একই পদে থাকছেন? নাকি দলের গুরুত্বপূর্ণ অন্য কোনো পদে আসছেন? তাকে নিয়ে দলের ভেতরে আলোচনা আর কৌতূহলের শেষ নেই।

আলোচিত ব্যবসায়ী সালমান এফ রহমান মাঠের রাজনীতিতে আওয়ামী লীগের হয়ে সেভাবে সক্রিয় না হলেও দলে তার গুরুত্ব কোনো অংশেই কম নয়। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ কামালের বন্ধু ছিলেন তিনি। এ কারণে তার প্রতি বঙ্গবন্ধু পরিবারের সুনজর আছে, এমনটা মনে করেন তার অনুসারী-অনুগামীরা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় একজন নেতা গণমাধ্যমকে বলেন, সালমান এফ রহমান দলীয় সভানেত্রীর ঘনিষ্ঠ ও আস্থাভাজনদের একজন, এমনটা মনে করা হয়। সেই বিবেচনায় জাতীয় সম্মেলনে তিনি দলের গুরুত্বপূর্ণ কোনো পদে আসছেন কি না, এ নিয়ে আলোচনা আছে। তবে প্রধানমন্ত্রী কী সিদ্ধান্ত নেবেন, তা আগে থেকে আন্দাজ করা কঠিন।

২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার দোহার থেকে প্রার্থী হয়েছিলেন সালমান এফ রহমান। কিন্তু সেবার ভাতিজা সাবেক বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদার কাছে হেরে যান তিনি। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এলে দোহারে কোণঠাসা হয়ে পড়েন সালমান। দোহারে ঢুকতে বারবার বাধার মুখোমুখি হতে হয় তাকে।

২০০৬ সালে জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে দোহারে গিয়েছিলেন সালমান। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে সেই নির্বাচন ভেস্তে যায়। এক-এগারোর পটপরিবর্তনের পর দেশের অনেক রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের সাথে তিনিও আটক হন সেনা সমর্থিত সরকারের হাতে। ২০০৯ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। সালমান এফ রহমান কারামুক্ত হন। আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় সম্মেলনে শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা করা হয় তাকে।

১৯৬৬ সালে সালমান এফ রহমান এবং তার ভাই সোহেল এফ রহমান একটি চলমান পাটকলে ব্যবসা শুরু করেন। ব্যবসাটি তার বাবা একসময় ছেড়ে দিয়েছিলেন। সরকার ১৯৭১ সালে পাটকলটি জাতীয়করণ করলে তারা অন্য ব্যবসার দিকে ঝোঁকেন। ১৯৭২ সালে বাংলাদেশ রপ্তানি এবং আমদানি কোম্পানি বেক্সিমকো গ্রুপ প্রতিষ্ঠা করেন। তারা সীফুড এবং হাড় গুঁড়ো রপ্তানি করতে শুরু করেন বেলজিয়াম, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি এবং নেদারল্যান্ডে। পরে ওষুধ শিল্পেও বিনিয়োগ করেন সালমান এফ রহমান। দেশের অন্যতম একজন পোশাক রপ্তানিকারকও তিনি। এফবিসিসিআইয়ের প্রেসিডেন্টও ছিলেন।

বর্তমানে তিনি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান। ইংরেজি দৈনিক দ্য ইনডিপেনডেন্ট ও ইনডিপেনডেন্ট টেলিভিশনেরও কর্নধার। সূত্র: অনলাইন

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন