অর্থমন্ত্রী ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের বৈঠক

  17-10-2016 11:35AM

পিএনএস ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মধ্যে বৈঠক শুরু করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। রাজধানীর সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ সোমবার সকাল ৯ টা ১১ মিনিটের দিকে এ বৈঠক শুরু হয়। শেষ হয় সকাল ১০টায়।

দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল‌্য দেখতে ঢাকায় আসা জিম ইয়ং কিম অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের মধ‌্য দিয়ে তার কর্মসূচি শুরু করেছেন। বৈঠকের পর অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যৌথ সংবাদ সম্মেলনে আসবেন তারা।

বৈঠকে কিমের নেতৃত্বে বিশ্বব‌্যাংকের নয় সদস‌্যের প্রতিনিধি দলে সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানিটি ডিক্সন, বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পল রোমার এবং ঢাকার কের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান উপস্থিত আছেন।

অন‌্যদিকে মুহিতের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলে আছেন অর্থ সচিব মাহবুব আহমেদ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন।

এবারের ‘বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবস’ বাংলাদেশেই পালন করবেন বিশ্বব‌্যাংকের প্রেসিডেন্ট। বিকাল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘দারিদ্র্যমুক্ত বিশ্বে বাংলাদেশ’ শীর্ষক পাবলিক লেকচারে বক্তৃতা দেবেন বিশেষ অতিথি হিসেবে।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পল রোমার। বিশ্বব্যাংক সাউথ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট অ্যানিটি ডিক্সনও বক্তৃতা করবেন।

সেখানে ‘এন্ড গ্লোবাল পোভার্টি বাই ২০৩০: শেয়ারিং বাংলাদেশ’স এক্সপেরিয়েন্স’ শীর্ষক প্যানেল আলোচনায়ও বক্তৃতা করবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। স্পিকার শিরীন শারমিন চৌধুরীও এতে বক্তৃতা করবেন।

বিশ্ব ব‌্যাংকের পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফরে এলেও কিমের এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। কিমের ঢাকা সফরকে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল‌্যের ‘স্বীকৃতি’ হিসেবে দেখছেন অর্থমন্ত্রী মুহিত।

আর সংস্থাটির কর্মকর্তারা আশা করছেন, পদ্মা সেতুতে অর্থায়ন নিয়ে বিশ্ব ব‌্যাংকের সঙ্গে বাংলাদেশ সরকারের তিক্ত স্মৃতি মুছে দেবে জিম ইয়ং কিমের এই সফর।

আগামীকাল মঙ্গলবার সকালে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত কয়েকটি প্রকল্প পরিদর্শনের জন্য বরিশাল যাবেন কিম। ফিরে এসে বৈঠক করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। বিকেলে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিদায় নেবেন তিনি।

উল্লেখ্য, দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। গতকাল রোববার সন্ধ্যায় এমিরেটসের বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন