‘তিন দশকে অসাধারণ উন্নয়ন করেছে বাংলাদেশ’

  17-10-2016 12:19PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ গত ৩০ বছরে দারিদ্র্য বিমোচনে অভাবনীয় সাফল্য দেখিয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। সোমবার সকালে সচিবালয়ে এক বৈঠকে এ মন্তব্য করেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার সন্তোষজনক তবে প্রবৃদ্ধি আরো বাড়াতে হবে। আগামীতে দারিদ্র্য বিমোচন, শিক্ষা ও জলবায়ু খাতে বাংলাদেশকে আরো সহায়তার আশ্বাসও দেন জিম ইয়ং কিম।

সোমবার সকাল ৯টার পর কিম সচিবালয়ে যান কিম। অর্থমন্ত্রীর সঙ্গে এক ঘণ্টা বৈঠকের পর সংবাদ সম্মেলনে আসেন দুই জন। অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক বরাবর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দুই পক্ষের আলোচনায় এই সহযোগিতা আরও বাড়ানোর বিষয়ে কথা হয়।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, ‘এখানে আসতে পেরে আমি সম্মানিত বোধ করছি। গত তিন দশকে উন্নয়নের দিক থেকে বাংলাদেশ যা করেছে, সেটা এক কথায় অসাধারণ। এর পেছনে অনেক কারণের মধ্যে অন্যতম হলো জনগণের জন্য সরকারের বিনিয়োগ। অন্যান্য দেশগুলো সড়ক অবকাঠামোসহ নানা খাতে বিনিয়োগ বাড়িয়েছে, তখন বাংলাদেশ বিনিয়োগ করেছে জনগণের জীবন মান উন্নয়নে।

পুষ্টির দিক থেকেও বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন বিশ্বব্যাংক প্রধান। মুগ্ধ হয়েছেন অর্থনৈতিক প্রবৃ্দ্ধি নিয়েও। বলেন, ‘এখানকার প্রবৃদ্ধি এখন সাড়ে ছয় এর বেশি বা সাত এক কাছাকাছি। পৃথিবীতে সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় যেসব দেশে তার একটি বাংলাদেশ। তবে এটা আরও বাড়ানোর সুযোগ আছে।’
বিশ্বব্যাংক প্রধানের বক্তব্যে সবচেয়ে বেশি প্রশংসা ঝড়েছে নারী উন্নয়নের দিকে। তার মতে, এটা অভূতপূর্ব। বলেন, জাপান বা কোরিয়ার মত দেশগুলোও যেখানে হোঁচট খেয়েছে, সেখানে বাংলাদেশ দেখিয়েছে কীভাবে নারীর ক্ষমতায়ন করতে হয়। পৃথবীর সেরা প্রকল্পগুলো চলছে এখানে।

সংক্রামক ব্যাধি রোধে বাংলাদেশের সাফল্যকে ‘রিমারকেবল’ বলেন কিম। বলেন, এখন এখানে কলেরার মত রোগে মানুষ মারা যায় না। এমনকি আমেরিকার কিছু অঞ্চল বা হাইতিতে এ ধরনের রোগে অনেক মানুষ মারা যায়।

দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য উদযাপনে রবিবার বিকালে দেশে আসেন জিম ইয়ং কিম। এবারের ‘বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবস’ বাংলাদেশেই পালন করবেন তিনি। বিকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিনি বক্তৃতা দেবেন বিশেষ অতিথি হিসেবে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

পদ্মা সেতুতে অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের টানাপড়েনের পর সংস্থাটির প্রেসিডেন্টের এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। এই সফরে পদ্মাসেতু প্রকল্প নিয়ে দুই পক্ষের তিক্ততা মুছে যাবে বলে আশা করছে আন্তর্জাতিক দাতা সংস্থাটিও।

মঙ্গলবার সকালে বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত কয়েকটি প্রকল্প পরিদর্শনের জন্য বরিশাল যাবেন কিম। ফিরে এসে বৈঠক করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। ওই দিন বিকালে বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন শেষে ঢাকা ছাড়বেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন