শেষ দিনেও পতন

  20-10-2016 03:56PM

পিএনএস : একদিন উত্থান তো পরের দিন পতনের মধ্য দিয়ে চলছিল দেশের উভয় শেয়ারবাজার। এভাবে গত ৪ কার্যদিবস লেনদেন হয়। তবে বৃহস্পতিবারের (২০ অক্টোবর) লেনদেনে তা ব্যত্যয় ঘটেছে। এদিনও বুধবারের ন্যায় পতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.০৮ পয়েন্ট কমে ৪৬৯২.৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন এ সূচক কমেছিল ৯.৩৫ পয়েন্ট। এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৫০০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৬০ কোটি ২৭ লাখ টাকা।
বৃহস্পতিবার ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৫৬টি কোম্পানির দর কমেছে এবং ৫৯টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ৪৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ারের ২৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। লেনদেনে এরপর রয়েছে- তিতাস গ্যাস, সিঙ্গার বাংলাদেশ, প্যারামাউন্ট টেক্সটাইল, স্কয়ার ফার্মা, জিএসপি ফাইন্যান্স, লাফার্জ সুরমা সিমেন্ট ও ন্যাশনাল টিউবস।
এদিকে বৃহস্পতিবার সিএসই’র সিএসসিএক্স সূচক ২৮.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮৭৬৩.৪০ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ১৪.১১ পয়েন্ট। এদিন সিএসইতে ৩৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৩১ কোটি ১৬ লাখ টাকা।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৯৪টি’র, কমেছে ১২৯টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টি’র।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন