জলবায়ু অর্থায়নে বিশ্বব্যাংকের ঋণে টিআইবি’র উদ্বেগ

  20-10-2016 10:50PM

পিএনএস: আগামী তিন বছরে জলবায়ু অর্থায়নে দুই বিলিয়ন ডলার দেওয়ার মাধ্যমে বাংলাদেশে বিশ্বব্যাংকের ঋণ কার্যক্রম সম্প্রসারণের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
বৃহস্পতিবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ উদ্বেগ প্রকাশ করেন।
বিবৃতিতে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় ক্ষতিপূরণ হিসেবে অনুদানপ্রাপ্তিতে বাংলাদেশের ন্যায্য অধিকার সম্পর্কে সচেতন ও সচেষ্ট হওয়ার জন্য বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানান তিনি।
তিনি বলেন, বিশ্বব্যাংক বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে ‘দরিদ্র্য ও চরমভাবে ক্ষতিগ্রস্ত’ জনগণের পাশে থাকাকে ঋণ ব্যবসা সম্প্রসারণের সুযোগ হিসেবে বিবেচনা করছে, যা গ্রহণযোগ্য নয়।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট সম্প্রতি ঢাকা সফরকালে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতায় গুরুত্বারোপ করায় তাকে স্বাগত জানিয়ে টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, যদি জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তা দেওয়াই বিশ্বব্যাংকের প্রকৃত অভিপ্রায় থাকে, তাহলে বাংলাদেশের ওপর অধিকতর ঋণের ভার ও বোঝা চাপানো থেকে প্রতিষ্ঠানটিকে বিরত থাকতে হবে।
বরং জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলোর প্রতিশ্রুত অর্থ বাংলাদেশ যেনো দ্রুত পেতে পারে, সেই প্রক্রিয়ায় তাদের ইতিবাচক ভূমিকা পালনের উপায় খোঁজার প্রয়াস নিতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশ ইতোমধ্যেই অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। ঋণ দেওয়া একটি মেগা সংস্থার ঋণ ও সুদ বাবদ অতিরিক্ত বোঝা জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতের শিকার এ দেশের মানুষের ওপর চাপিয়ে দেওয়ার প্রয়োজন বা যুক্তি কোনোটাই নেই। যদিওবা সম্ভাব্য সর্বনিম্ন সুদ ও সর্বোচ্চ রেয়াতি সুবিধার মাধ্যমে এ ধরনের ঋণ দেওয়া হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন