ভারতে রুপির নোট নিষিদ্ধে বেনাপোল বন্দরে আমদানি রফতানিতে বিরুপ প্রভাব

  17-11-2016 06:17PM

পিএনএস, বেনাপোল: ভারতে ৫শ ও ১হাজার রুপির নোট নিষিদ্ধের ঘোষনার পর থেকেই বেনাপোল স্থলবন্দরে আমদানি রফতানিতে বিরুপ প্রভাব পড়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমদানিকারকরা। বেনাপোলের ওপার পেট্টপোল বন্দরে সপ্তাহ ধরে রুপি সংকটের কারনে আটকা পড়ছেন বিভিন্ন প্রদেশ থেকে আসা কয়েকশত ভারতীয় ট্রাক ড্রাইভার ও হেলপাররা। নানান সমস্যায় রয়েছেন তারা। রুপির অভাবে হোটেলে খওয়া,মালামাল কেনা এক স্থান থেকে অন্য বাজারে যাতায়াত করতে পারছেননা এবং পার্কের ভাড়া না মিটাতে পেরে দিনের পর দিন অপেক্ষা করছেন ওপার বন্দরে।

একাধিক সমস্যার কথা বলছেন তারা। এর ফলে এক সপ্তাহ ধরে অনেক আমদানি বাহি ট্রাক আটকে আছে ওপার বন্দরে। আমদানি রফতানিকারক প্রতিষ্টানকে দিতে হচ্ছে গচ্ছা। অনেক ভারতীয় ড্রাইভার তাস খেলেই দুপার বন্দরে কাটাচ্ছেন অলস সময়। কলিকাতা উত্তর প্রদেশ দিল্লি বিহার অন্ধ প্রদেশ থেকে আসা টাক চালক ও হেলপাররা দিন কাটাচ্ছেন কষ্টে। চেকপোষ্ট এলাকায় আটকা পড়া ট্রাক ছাড়াতে টাকা আনতে হচ্ছে ভারতের বিভিন্ন এলাকা থেকে ফলে কালক্ষেপন হচ্ছে বেশী। হয়রানি ও দুর্ভোগ বাড়ছে তাদের।
ভারতের পেট্টাপোল বন্দরে রুপি না পেয়ে আটকা পড়া-ট্রাক ড্র্ইাভার জুবেন্দ্র দেবনাথ ও রনজন সিং বলেন তাদের কাছে থাকা ১শ ও ৫০টাকার নোট শেষ হয়ে গেছে আগেই। এখন নেই কোন টাকা। রুপি সংবটের কারনে তারা তিন থেকে ৭দিন পর বেনাপোল বন্দরে প্রবেশ করেছেন। ওপারে রুপি সংকটের কারনে ট্রাক পার্কিং চার্জ দিতে না পারায় বন্দরেই দিনের পর দিন কাটাতে হয়েছে তাদের। আদমাদনি বাহি ট্রাকের কয়েশত ড্রাইভাররা রয়েছেন মহা বিপাকে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন,বলেন-ভারতে রুপির নোট নিষিদ্ধের পর থেকে বেনাপোল বন্দরে আমদানি রফতানিতে বিরুপ প্রভাব পড়েছে। কমে গেছে আমদানি। এক মাস পর সমস্যা অনেকাংশে কমে যাবে বলে আশা করেন তিনি।


পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন