রিজাল ব্যাংককে অর্থ ফেরত দিতেই হবে

  

পিএনএস ডেস্ক: বাংলাদেশের ব্যাংকের চুরিকৃত অর্থ ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনকে (আরসিবিসি) অবশ্যই ফেরত দিতে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেছেন, ‘ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনের অর্থ ফেরত দিতে অস্বীকৃতি জানানো অনৈতিক। কারণ তারা এ ঘটনায় দ্বায় স্বীকার করেছে। এখন অর্থ ফেরত দিতে না চাওয়া অগ্রহণযোগ্য। তাদের অর্থ ফেরত দিতেই হবে।’

ফিলিপাইন থেকে ফিরে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, ফিলিপাইন সরকারের অর্থমন্ত্রী, আইন প্রতিমন্ত্রী, সিনেট কমিটির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হয়েছে। অর্থ ফেরত পেতে তারা প্রশাসনিক ও আইনি সব ধরনের সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে।

তিনি বলেন, চুরি যাওয়া বাকি অর্থ ফেরত পেতে সিনেট প্রেসিডেন্টের নিকট শুনানির আবেদন করা হয়েছে। তারা সেটি গ্রহণ করেছে এবং শিগগিরই শুনানি আয়োজনের আশ্বাস দিয়েছে।

গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলংকায় আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে। শ্রীলংকায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। চুরি হওয়া অংশের ১ কোটি ৫২ লাখ ডলার ফিলিপাইন থেকে ফেরত পাওয়ায় বাকি থাকল আরও ৬ কোটি ৫৮ লাখ ডলার। এ ঘটনায় জড়িত থাকার দায়ে আরসিবিসি ব্যাংককে ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। চুরির এ ঘটনায় আরবিসির ছয় কর্মকর্তার বিরুদ্ধে ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল মামলা করেছে। বাকি ৬ কোটি ৬০ লাখ ডলার উদ্ধার নিয়ে জোর তৎপরতা চালাচ্ছে বাংলাদেশ।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech