ব্যাংকে অলস টাকার পরিমাণ ১ লাখ ৩৩ হাজার কোটি

  29-12-2016 04:01PM

পিএনএস, এবিসিদ্দিক : ব্যাংকগুলোতে বর্তমানে অলস টাকার পরিমাণ ১ লাখ ৩৩ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। বিনিয়োগ না থাকায় অলস টাকার পরিমাণ বেড়েই চলছে। অপরদিকে খেলাপি ঋণের পরিমাণ ৬৫ হাজার কোটি টাকার বেশি। সরকারি ব্যাংকগুলোর খেলাপি ২০ শতাংশ ছাড়িয়েছে। শিল্পের নামে ঋণ যাচ্ছে বটে কিন্তু এখাতে কোন বিনিয়োগ নেই। দেশি-বিদেশি বিনিয়োগ কমছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে পাওয়া তথ্যানুযায়ী, গত অর্থবছরের জুলাই মার্চ সময়ে মানুষের হাতে নগদ টাকার পরিমাণ বেড়ে গেছে। তারা ব্যাংক থেকে টাকা তুলে এনে নিজেদের কাছে রাখতে শুরু করেছেন। ২০১৪-১৫ অর্থবছরের ওই সময়ে ব্যাংকবহির্ভূত মুদ্রার পরিমাণ বাড়ে প্রায় ৯ শতাংশ। গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ১৫ শতাংশ।

অর্থনীতিবিদরা মনে করেন, বর্তমান ব্যবস্থার প্রতি এক ধরনের আস্থাহীনতা থেকেই এই অবস্থার সৃষ্টি হয়েছে। গ্রাহকরা ব্যাংক থেকে টাকা তুলে সেগুলো নিজেদের কাছে রাখছেন। একই সঙ্গে ব্যাংকিং খাতে মেয়াদি আমানত বেড়েছে খুবই কম। কিন্তু চলতি আমানতের পরিমাণ বেড়ে গেছে। অর্থাৎ ব্যাংকগুলো থেকে যেসব ঋণ উদ্যোক্তারা নিচ্ছেন তারা সেগুলো তাদের চলতি হিসাবে রেখে দিচ্ছেন। বিনিয়োগ করতে পারছেন। অথচ কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী ঋণপ্রবাহ বেড়ে গেছে।

এ ছাড়া অনেকে অন্যত্র টাকা বিনিয়োগ করতে না পেরে সেগুলো চলতি হিসাবে রেখে দিয়েছেন। গত অর্থবছরের মার্চ পর্যন্ত চলতি হারে আমানত বেড়েছে সাড়ে ৯ শতাংশ। এর আগের অর্থবছরে বেড়েছিল সোয়া ৩ শতাংশ। মেয়াদি হিসাবে আমানত ১০ দশমিক ৫১ শতাংশ থেকে বেড়ে ১০ দশমিক ৮৪ শতাংশ হয়েছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন