পাওয়ারক্রাসারে আখ মাড়াইয়ের ফলে চিনিকলগুলো কাঁচা মাল সংকটে

  16-01-2017 04:55PM

পিএনএস, এবিসিদ্দিক : পাওয়াক্রাসারের আখ মাড়াই করায় রাষ্ট্রায়ত্ব চিনি কলগুলো আখ সংকটে পড়ছে। রাষ্ট্রায়ত্ব ১৫ চিনি কল এলাকায় দেদারে চলছে পাওয়ারক্রাসারে আখ মাড়াই ও গুড় তৈরির কাজ। রাষ্ট্রায়ত্ব চিনি কল এলাকায় পাওয়াক্রাসার বা হ্যান্ডক্রাসারের মাধ্যমে আখ মাড়াই আইনী নিষেধ থাকা সত্তে¦ও একাজ চলছে। এবিষয়ে স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী রহস্যজনক নিরব ভুমিকা পালন করছে।

এবিষয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন বলেন, চিনি কল এলাকায় পাওয়ারক্রাসার বা হ্যান্ডক্রাসারের মাধ্যমে আখ মাড়াই আইনগত ভাবে নিষেধ। তারপরও চাষীরা আইন অমান্য করে পাওয়ারক্রাসারে আখ মাড়াই করছে। এতে চিনি কলগুলো কাঁচামাল আখের সংকটে পড়ছে।

তিনি এবিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সহযোগীতা কামনা করেন। উল্লেখ্য, চলতি বছর ১৫ টি চিনি কলে আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ ৪০ হাজার টন। আর চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৬ হাজার ৩৫০ টন। ১৫ টি চিনি কলের দৈনিক ২১ হাজার ৪৪ টন আখ মাড়াই ক্ষমতা থাকলেও পাওয়ারক্রাসারে আখ মাড়াই চলতে থাকায় চিনি কলগুলো প্রয়োজনীয় আখ পাচ্ছে না।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন