২০১৬ সালে ব্যাংকগুলো মুনাফা বৃদ্ধি পেয়েছিল

  30-01-2017 08:52PM

পিএনএস, এবিসিদ্দিক : ২০১৬ সালে ব্যাংকগুলো মুনাফা বেড়েছে। ব্যাংক খাতে খেলাপি ঋণ না বাড়লে মুনাফা আরও বাড়ত। ঋণ বাড়াতে এক সময় অধিকাংশ ব্যাংক শুধু বড় গ্রাহকদের দিকে নজর দিত। তবে এখন এসএমই, গৃহঋণসহ বিভিন্ন খাতে জোর দিচ্ছে ব্যাংকগুলো। এতে নবেম্বর পর্যন্ত বেসরকারী খাতে ১৫ শতাংশের বেশি ঋণ প্রবৃদ্ধি হয়েছে। আর এক সময় যেনতেন অনুষ্ঠান আয়োজন করতে অধিকাংশ ব্যাংক পাঁচতারকা হোটেল ভাড়া করত। খরচ কমাতে এখন নিজ কার্যালয়ে অনুষ্ঠান করছে। চলতি অর্থবছরের জুলাই-নবেম্বর সময়ে রফতানিতে ৬ দশমিক ৩০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অক্টোবর পর্যন্ত আমদানি বেড়েছে ৭ দশমিক ৯৩ শতাংশ। আগের বছরের একই সময়ের তুলনায় প্রবাসী আয় প্রায় ১৬ শতাংশ কমলেও ৫২১ কোটি ডলারের রেমিট্যান্স এসেছে।

এসব থেকে ব্যাংকগুলোর কমিশন মুনাফা বাড়াতে সহায়ক ভূমিকা রেখেছে। বিভিন্ন ব্যাংকের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, বেসরকারী ব্যাংকগুলোর মধ্যে এবারও সবচেয়ে বেশি মুনাফা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। বিদায়ী বছরে তারা পরিচালন মুনাফা করেছে প্রায় ২ হাজার ৩ কোটি টাকা। আগের বছরে মুনাফা করেছিল ১ হাজার ৮০৭ কোটি টাকা। পরিচালন মুনাফায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারী ন্যাশনাল ব্যাংক। ব্যাংকটি এবার মুনাফা করেছে ১ হাজার ১০১ কোটি টাকা। আগেরবার ছিল ৮৪৮ কোটি টাকা। মুনাফার দিক থেকে তৃতীয় অবস্থানে বেসরকারী ব্র্যাক ব্যাংক। ব্যাংকটি এবার মুনাফা করেছে ৯২৫ কোটি টাকা। আগেরবার করেছিল ৭৮০ কোটি টাকা। পরিচালন মুনাফার দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে সাউথইস্ট ব্যাংক। বিদায়ী বছরে তাদের অর্জিত মুনাফার পরিমাণ ৮৬৩ কোটি টাকা, যা আগের বছর ছিল ৮৩৪ কোটি টাকা। ৭৬০ কোটি টাকা মুনাফা করে পঞ্চম অবস্থানে আছে দ্য সিটি ব্যাংক। আগের বছর এর মুনাফা ছিল ৬৬৭ কোটি টাকা।

এছাড়া আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক এবার পরিচালন মুনাফা করেছে ৭৫৪ কোটি টাকা, আগের বছর ছিল ৬২৮ কোটি টাকা; এক্সিম ব্যাংক করেছে ৬৯০ কোটি টাকা, আগের বছর ছিল ৬৫০ কোটি টাকা; ট্রাস্ট ব্যাংক মুনাফা করেছে ৫০১ কোটি টাকা, আগের বছর ছিল ৪৫৪ কোটি টাকা; মার্কেন্টাইল ব্যাংক করেছে ৫০৮ কোটি টাকা, আগেরবার ছিল ৪১৪ কোটি টাকা, সোস্যাল ইসলামী ব্যাংক মুনাফা করেছে ৬২০ কোটি টাকা, আগেরবার ছিল ৫৫০ কোটি টাকা; যমুনা ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা; এনসিসি ব্যাংক ৪৭০ কোটি টাকা, আগের বছর ছিল ৪১৯ কোটি টাকা; শাহজালাল ইসলামী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩১৪ কোটি টাকা, আগের বছরে ছিল ২৭৫ কোটি টাকা; ওয়ান ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা; আগেরবার করেছিল ৪২৪ কোটি টাকা; প্রিমিয়ার ব্যাংক মুনাফা করেছে ৩৫০ কোটি টাকা; স্ট্যান্ডার্ড ব্যাংক মুনাফা করেছে ৩৭৫ কোটি টাকা, আগেরবার করেছিল ৩৬১ কোটি টাকা; আইএফআইসি ব্যাংক করেছে ৪৩০ কোটি টাকা, আগের বছর ছিল ৪০৬ কোটি টাকা। তবে ২০১৫ সালে পূবালী ব্যাংক ও ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা কমেছে।

এবার পূবালী ব্যাংকের অর্জিত মুনাফার পরিমাণ ৭২০ কোটি টাকা, আগেরবার ছিল ৭৮০ কোটি টাকা। গেল বছর ব্যাংক এশিয়া মুনাফা করেছে ৫৯০ কোটি টাকা, আগের বছর যা ছিল ৬০০ কোটি টাকা। নতুন ব্যাংকগুলোর মধ্যে এবার সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে ইউনিয়ন ব্যাংক। এবার তাদের মুনাফা ২০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে ব্যাংকের একটি সূত্র। ২০১৫ সালে ব্যাংকটি ১১২ কোটি টাকা পরিচালন মুনাফা করেছিল। পরিচালন মুনাফার দিক থেকে দ্বিতীয় অবস্থানে এনআরবি কমার্শিয়াল ব্যাংক। এবার ব্যাংকটি ১৭২ কোটি টাকা মুনাফা করেছে। ২০১৫ সালে ব্যাংকটির মুনাফার পরিমাণ ছিল ১০৬ কোটি টাকা। সাউথ বাংলা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ১৫৪ কোটি টাকা, আগের বছর ছিল ৮১ কোটি টাকা। এছাড়া এবার মেঘনা ব্যাংক মুনাফা করেছে ১০২ কোটি; আগের বছর ছিল ৬৮ কোটি। মিডল্যান্ড ব্যাংক করেছে ৭২ কোটি; আগের বছর ছিল ১৭ কোটি টাকা। তবে মধুমতী ব্যাংকের মুনাফা কমেছে। এবার ব্যাংকটি মুনাফা করেছে ৯২ কোটি টাকা। আগেরবার ছিল ১০০ কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে এবারো সবচেয়ে বেশি মুনাফা করেছে জনতা ব্যাংক। তবে এর প্রকৃত পরিমাণ জানা যায়নি। গেলবার ব্যাংকটি ১ হাজার ২০০ কোটি টাকা মুনাফা করেছিল। দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা করেছে অগ্রণী ব্যাংক। এবার ব্যাংকটির মুনাফা ৫০০ কোটি টাকার বেশি বলে জানা গেছে।

ভালো মুনাফা করেছে সোনালী ব্যাংকও। পুরো বছরের তথ্য পাওয়া না গেলেও নবেম্বর পর্যন্ত ব্যাংকটির মুনাফা ৩০০ কোটি টাকার ওপরে ছিল বলে জানা গেছে। এদিকে ঋণ কেলেঙ্কারির কারণে টানা দুই বছর লোকসানের পর বিদায়ী বছরে আবার পরিচালন মুনাফা করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক। ২০১৬ সালে ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে ১৪ কোটি ৮৭ লাখ টাকা। ২০১৫ সালে ব্যাংকটির পরিচালন লোকসানের পরিমাণ ছিল ২৫৬ কোটি ৪২ লাখ টাকা। ২০১৪ সালে এই লোকসান ছিল ৯৮ কোটি ৩০ লাখ টাকা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন