ব্যাংকে আমানত সাড়ে ৮ লাখ কোটি টাকা ছাড়িয়েছে

  30-01-2017 09:09PM

পিএনএস, এবিসিদ্দিক : ব্যাংকে স্থায়ী আমানতের পরিমাণ বাড়ছে। বর্তমানে স্থায়ী আমানতের পরিমাণ প্রায় সাড়ে ৪ লাখ কোটি টাকা যা ২০১৫ সালের ডিসেম্বরে ছিল ৪ লাখ ৪ হাজার কোটি টাকা। এছাড়া স্বল্পকালিন আমানতও কম নয়। উল্লেখিত সময়ে ১ হতে ৬ মাস সময়ে জন্য আমানতের পরিমাণ ছিল ১ লাখ ৬২ হাজার ৮০৪ কোটি, ১ থেকে ২ বছরের জন্য ১ লাখ ২২ হাজার ৮৩ কোটি, চলতি আমানত ৬১ হাজার ২৬৩ কোটি, ৩ বছরের অধিক সময়ের জন্য ৬৯ হাজার কোটি আর পেনসন স্কীমে আমানত ৬২ হাজার কোটি টাকার উপর। ইতোমধ্যে ব্যাংকে মানুষের আমানতের পরিমাণ ৮ লাখ ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। ১০ বছর আগে এ আমানত ছিল ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা। অর্থাৎ ১০ বছরে ব্যাংক খাতে ৬ লাখ ৮১ হাজার কোটি টাকা আমানত বেড়েছে, যা চার গুণের বেশি। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সম্প্রতি অনুষ্ঠিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উপলক্ষে ব্যাংক খাতের এ চিত্র তুলে ধরেছে।

‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ স্লোগানসংবলিত ২০০৫-০৬ অর্থবছরের সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরের তুলনামূলক চিত্রে দেশের আর্থিক, রাজস্ব, আর্থসামাজিক এবং প্রকৃত খাতের বিভিন্ন দিক তুলে ধরা হয় মেলায়। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, ১০ বছরে ব্যক্তি খাতের ঋণপ্রবাহ ১ লাখ ৩২ হাজার ৩১৭ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৬ লাখ ৭১ হাজার কোটি টাকা। আর ব্যাংকের শাখা ৬ হাজার ৪২৫টি থেকে বেড়ে হয়েছে ৯ হাজার ৪৫৩টি। এ সময়ে শিল্পঋণ ৩৮ হাজার কোটি টাকা থেকে বেড়ে ২ লাখ ৬৫ হাজার কোটি এবং কৃষিঋণ ৫ হাজার ৫০০ কোটি টাকা থেকে বেড়ে ১৭ হাজার ৭০০ কোটি টাকায় উন্নীত হয়েছে।

এ ছাড়া ঋণের সুদ ১২ দশমিক ০৬ থেকে কমে ১০ দশমিক ৩৯ শতাংশ এবং সুদের হারের ব্যবধান (স্প্রেড) ৫ দশমিক ৩৮ থেকে কমে ৪ দশমিক ৮৫ শতাংশে দাঁড়িয়েছে। অর্থ বিভাগের হিসাব অনুযায়ী, রাজস্ব আয় ৪২ হাজার ৫৬৬ কোটি টাকা থেকে ৫ দশমিক ৭ গুণ বেড়ে ২ লাখ ৪২ হাজার ৭৭২ কোটি টাকা হয়েছে। কর আয় বেড়েছে রাজস্ব আয়েরও বেশি অর্থাৎ ৬ দশমিক ১৯ গুণ। ১০ বছর আগের কর আয় ৩৪ হাজার কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১০ হাজার ৪০০ কোটি টাকা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন