গ্যাসের মূল্য বৃদ্ধির নামে নতুন রাস্তা

  24-02-2017 04:45PM

পিএনএস : সরকারের নির্দেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন (বিইআরসি) কর্তৃপক্ষ বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্যাসের মূল্য ২২.৭ শতাংশ বাড়ানোর যে অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত জাতির ঘাড়ে চাপিয়ে দিয়েছেন তার তীব্র প্রতিবাদ জানিয়ে প্রজন্ম মওলানা ভাসানীর সভাপতি এম এন শাওন সাদেকী ও সেক্রেটারি এডভোকেট নেয়ামুল ইসলাম এক বিবৃতিতে বলেন, গত ১৮ মাসের ব্যবধানে গ্যাসের মূল্য দ্বিতীয়বার বৃদ্ধি করার সম্পূর্ণ অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত জাতির উপর চাপিয়ে দিয়ে দেশের দরিদ্র এবং সাধারণ জনগণের ওপর চরম জুলুম করা হয়েছে।

বিবৃতিতে শাওন সাদেকী বলেন, সরকারের নির্দেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী (বিইআরসি) কর্তৃপক্ষ আগামী ১লা মার্চ ও ১লা জুন থেকে দু’ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধি করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। প্রথম ধাপে একচুলা ৭৫০ টাকা, দুই চুলা ৮০০ টাকা, সিএনজি প্রতি ঘনমিটারে ৩৮ টাকা এবং দ্বিতীয় ধাপে একচুলা ৯’শত টাকা, দুই চুলা ৯৫০ টাকা, সিএনজি গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও বিদ্যুৎ উৎপাদন, সারকারখানা, শিল্প, বাণিজ্যিক প্রতিষ্ঠান, চা-বাগান প্রভৃতি সর্বক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

উল্লেখ্য যে, ২০১৫ সালের ১লা সেপ্টেম্বর থেকে ২ চুলার বিল ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৫০ টাকা এবং একচুলার বিল ৪০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছিল এবং সিএনজি প্রতি ঘনমিটারের দাম ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছিল, যা বর্তমানেও বহাল আছে। মাত্র ১৮ মাসের ব্যবধানে গ্যাসের দাম এতো অধিক পরিমাণে বাড়ানোর কোন যুক্তি নেই।

গ্যাসের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির ফলে দেশের অর্থনীতির উপর বিরুপ প্রভাব পড়বে। এতে দ্রব্যমূল্য, বাড়ীভাড়া, শিল্প ও কৃষির উৎপাদন ব্যয়, পরিবহন খরচ এবং যাতায়াত ভাড়া ও মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাবে। ফলে মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পাবে এবং জনদুর্ভোগ বাড়বে। গ্যাসের মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত দরিদ্র ও সাধারণ জনগণের জন্য মরার উপর খাঁড়ার ঘায়ের শামিল।

জনগণের স্বার্থ উপেক্ষা করে তারা গ্যাসের মূল্য বৃদ্ধির অন্যায় সিদ্ধান্ত জাতির ঘাড়ে চাপিয়ে দিয়েছে। বর্তমান সরকারের আমলে জনদুর্ভোগ ক্রমান্বয়ে বেড়েই চলেছে।

দেশের জনগণের স্বার্থের কথা চিন্তা করেই গ্যাসের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির এ অন্যায় সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন