ট্যানারি স্থানান্তরে আল্টিমেটাম দিলেন বাণিজ্যমন্ত্রী

  26-02-2017 04:00PM

পিএনএস ডেস্ক: রাজধানীর হাজারীবাগ থেকে সাভারের চামড়া শিল্প নগরীতে ট্যানারি স্থানান্তরে এবার সময় বেঁধে দিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এর আগে ট্যানারি স্থানান্তরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বার বার আল্টিমেটাম দিয়েও কোনো ফল পাননি।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, চলতি বছরের জুনের মধ্যে হাজারীবাগ থেকে সাভারের চামড়া শিল্প নগরীতে ট্যানারি স্থানান্তর করতে হবে। অন্যথায় যারা স্থানান্তর করতে পাড়বে না তারা সমস্যায় পড়বে।

রোববার চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যকে ২০১৭ সালের বর্ষ সেরা পণ্য ঘোষণার বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ আল্টিমেটাম দেন।

চামড়া শিল্প নগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) স্থাপনের ব্যয় ট্যানারি মালিকরা নয় সরকার বহন করবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ট্যানারি স্থানান্তরে মালিকদের অনেক অর্থ ব্যয় করতে হচ্ছে। এর মধ্যে সিইটিপি স্থাপন ব্যয় তাদের জন্য আলাদা বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাই আমি অর্থ মন্ত্রণালয়কে বলবো, সিইটিপি স্থাপনে সব খরচ যেন তারা বহন করে। অবশ্যই এ বিষয়ে অর্থমন্ত্রী আমার কথা রাখবেন।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে চামড়াজাত পণ্য রফতানি করে ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার আয় করেছে। দেশের দ্বিতীয় রফতানি খাত হিসেবে চামড়াজাত খাত ক্রমাগতভাবে এগিয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকলে এ খাতে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় করা সম্ভব। একইসঙ্গে আগামী ১০ বছরে চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্য বিশ্ব অর্থনীতিতে অন্যতম প্রতিযোগী দেশ হবে বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন