বাণিজ্য ঘাটতি বাড়ছেই

  28-02-2017 09:59AM

পিএনএস, এবিসিদ্দিক: গত জানুয়ারি মাসে বাণিজ্য ঘাটতি ছিল মোট ৯৭ দশমিক ২১ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে পণ্য খাতে ৭৩ দশমিক ৮ আর সেবাখাতে ২৩ দশমিক ৮৪ বিলিয়ন ডলার। বাণিজ্য ঘাটতি বাড়ছেই। বাড়ছে আমদানি আর তুলনামূলক ভাবে কমছে রফতানি।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪৫১ কোটি ডলার। এই ঘাটতি গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১০০ কোটি ডলার বা ২৫ শতাংশ বেশি। কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ করা বৈদেশিক লেনদেন ভারসাম্য সারণির তথ্য ঘেঁটে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে সব মিলিয়ে বাংলাদেশ দুই হাজার ৯২ কোটি ডলারের পণ্য আমদানি করেছে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৮.১৯ শতাংশ বেশি। অন্যদিকে জুলাই-ডিসেম্বর সময়ে বিভিন্ন পণ্য রপ্তানি থেকে বাংলাদেশ এক হাজার ৬৪১ কোটি ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪.৩৩ শতাংশ বেশি।

এ হিসাবে অর্থবছরের প্রথম ছয় মাসে সামগ্রিক পণ্য বাণিজ্যে ঘাটতি দাঁড়াচ্ছে ৪৫১ কোটি ডলার বা ৪.১৪ শতাংশীয় পয়েন্ট। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে পণ্য বাণিজ্যে ঘাটতি ছিল ৩৬০ কোটি ৮০ লাখ ডলার। আর পুরো অর্থবছরে ঘাটতির পরিমাণ ছিল ৬২৭ কোটি ৪০ লাখ ডলার। তার আগে ২০১৪-১৫ অর্থবছরে ঘাটতি ছিল ৬৯৬ কোটি ৫০ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরের প্রথমার্ধে সেবা বাণিজ্যে ঘাটতির পরিমাণ ছিল ১৩৭ কোটি ৯০ লাখ ডলার। চলতি অর্থবছরের প্রথমার্ধে তা বেড়ে ১৭৫ কোটি ৫০ লাখ ডলার হয়েছে। মূলত বীমা, ভ্রমণ, শিক্ষা ও বিদেশে চিকিৎসা-সংক্রান্ত আয়-ব্যয় হিসাব করে সেবা খাতের বাণিজ্য পরিমাপ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে বাংলাদেশ মোট ১৫০ কোটি ২০ লাখ ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৬.১৫ শতাংশ বেশি। এর মধ্যে নিট এফডিআই এসেছে ৮৬ কোটি ৪০ লাখ ডলার। গত অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে এসেছিল ৭৮ কোটি ২০ লাখ ডলার। এ হিসাবে চলতি অর্থবছরের প্রথমার্ধে নিট এফডিআই প্রবাহ বেড়েছে ১০.৫ শতাংশ। বাংলাদেশের বিভিন্ন খাতে মোট যে এফডিআই আসে তা থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান মুনাফার অর্থ নিয়ে যাওয়ার পর যে অর্থ অবশিষ্ট থাকে তাকেই নিট এফডিআই বলা হয়। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথমার্ধে ৭৯ কোটি ৩০ লাখ ডলারের ঘাটতি দেখা দিয়েছে চলতি হিসাবের ভারসাম্যে। অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে এই ঘাটতির পরিমাণ ছিল ৫০ কোটি ৪০ লাখ ডলার।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন