অপরিবর্তিত আছে নিত্যপণের দাম, বেড়েছে চালের দাম

  17-03-2017 12:33PM

পিএনএস ডেস্ক: রাজধানীর নিত্যপণ্য বাজারে গত সপ্তাহের মতোই মাছ, মাংস ও চালের দাম অপরিবর্তিত রয়েছে। তবে প্রতিযোগিতামূলক বিভিন্ন সুপারশপে দাম কিছুটা কমেছে। বাজারের ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

সূত্র বলছে, বাজারে মাছ ও মাংস গত সপ্তাহের দামেই একই পর্যায়ে স্থিতিশীল রয়েছে। তবে বেড়েছে চালের দাম। পাইকারী, খুচরা ও ট্রেডিং কর্পোরেশনের তথ্যানুযায়ী, বেশিরভাগ চালের দাম কেজিতে এক থেকে দুই টাকা করে বেড়েছে।

পাইকারী বাজারে স্বর্ণা (মোটা চাউল) দাম ১ থেকে ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকায়। আর খুচরা বাজারে ৩৮ থেকে ৪০ টাকা। মিনিকেট ৪৭ থেকে ৪৮ টাকা বিক্রি হচ্ছে পাইকারী বাজারে। খুচরা বাজারে ৫০ থেকে ৫২ টাকায়। নাজিরশাইল চাল পাইকারি বাজারে প্রকারভেদে ৪৬ থেকে ৫০ টাকা, খুচরা বাজারে ৪৮ থেকে ৫৬ টাকা। পারিজা পাইজাম ৩৭ থেকে ৩৮ টাকা পাইকারি বিক্রি হলেও খুচরা বাজারে ৪২ থেকে ৪৬ টাকা।

এছাড়া মাছের বাজারে প্রতি কেজি তেলাপিয়া মাছ ১০০ থেকে ১৩০ টাকা, টেংরা ৪০০ থেকে ৫০০ টাকা, মাঝারি রুই ১৮০ থেকে ২২০ টাকা এবং বড় আকারের রুই ২৮০ থেকে ৩০০ টাকা, ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের হালি দুই হাজার থেকে তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, পরিবর্তন আসেনি মাংসের বাজারে। প্রতি কেজি গরুর মাংস ৪৫০ টাকা থেকে ৫২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বেশির ভাগ বাজারে ৪৮০ টাকা দামে এ মাংস বিক্রি করতে দেখা গেছে। খাশির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৪৫ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আর সুপারশপগুলোতে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৪৭৫ টাকায়। প্রতি কেজি মুরগির ২১০ টাকা, রোস্টের মুরগি ১১০ টাকা, পেঁয়াজ ১৬ টাকা, প্রতিপিস ডিম ৬ টাকা ৬০ পয়সা, গলদা চিংড়ি ৪৮০ টাকা এবং পাঙ্গাস মাছ বিক্রি হচ্ছে ৯২ টাকা কেজিতে।

এছাড়া ৫ লিটারের সয়াবিন তেল বাজারমূল্যের চেয়ে ৫০ টাকা পর্যন্ত ছাড়ে বিক্রি করছে অনেক সুপারশপ। তরকারির বাজারে প্রতিকেজি আলু ২০ টাকা, শিম ৪০ টাকা, পটল ৬০ থেকে ৮০ টাকা, ঝিংগা ৫০ থেকে ৬০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, উস্তা ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা, টমেটো ও শসা ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া দেশি ও আমদানি করা পেঁয়াজ ২৫ টাকায়, দেশি রসুন ১০০ থেকে ১২০ টাকা, আর আমদানি করা রসুন মানভেদে ১৮০ ধেতে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি লিটার সয়াবিন তেল ১০০ থেকে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে পাঁচ লিটারের সয়াবিন তেলের বোতল বিক্রি হচ্ছে ৫০০ টাকা থেকে ৫২০ টাকা দামে।

আর প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। যার মূল্য গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকায়।

দোকানিরা জানিয়েছেন, পাইকারি বাজার দাম বাড়ার কারণে বাড়তি দামে বিক্রি করা হচ্ছে। তবে পাইকারি বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, কোনো সবজিরই দাম বৃদ্ধি পায়নি। এমনকি কাঁচা মরিচেরও না।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন