ড. আতিউর রহমানে কৃষকদের ১০ টাকার ব্যাংক হিসাবে ভাটার টান

  26-03-2017 10:44AM


পিএনএস, এবিসিদ্দিক: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিয়ার রহমানের কৃষকের “১০ টাকায় ব্যাংক একাউন্ট” উদ্যোগটির ভাটার টান পড়লো। দরিদ্র কৃষকদের ব্যাংকিং সুবিধায় আনতে ২০১০ সালে নেয়া হয় বিশেষ উদ্যোগ। কৃষকদের জন্য চালু করা হয় ১০ টাকায় ব্যাংক হিসাব। শুরুতে জনপ্রিয়তা পেলেও দিন দিন গুরুত্ব হারাচ্ছে এ উদ্যোগ। কৃষকদের জন্য খোলা ৯০ লাখের বেশি ব্যাংক হিসাবের অধিকাংশই লেনদেন না হওয়ায় নিষিক্রয় হয়ে পড়েছে। কৃষকদের নেই কোন, আর ব্যাংকগুলো কৃষকদের সেবার মনোভার দেখাচ্ছে না।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গত বছরের ডিসেম্বর পর্যন্ত এসব হিসাবে জমা হয়েছে ২২৩ কোটি টাকা, ব্যাংক হিসাব প্রতি যার পরিমাণ দাঁড়ায় মাত্র ২৪৭ টাকা। ১০, ৫০ ও ১০০ টাকায় খোলা ব্যাংক হিসাবের সংখ্যার তথ্য রয়েছে বাংলাদেশ ব্যাংকের কাছে। এর মধ্যে ঠিক কতটি সচল আছে, সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে নেই। তবে এসব হিসাবের অধিকাংশেই যে লেনদেন হচ্ছে না, তা নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, দেশের ব্যাংকগুলো বিশেষ হিসাব চালু করার তথ্য তিন মাস অন্তর বাংলাদেশ ব্যাংকের কাছে জমা দেয়। কিন্তু কতগুলো হিসাব সচল আছে, সে ব্যাপারে কোনো পরিসংখ্যান এখন পর্যন্ত করা হয়নি। তবে বিশেষ হিসাবে জমা হওয়া আমানতের পরিমাণ ও পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এটি বলা যায়, বিশেষ হিসাবগুলোর প্রায় ৮০ শতাংশেই লেনদেন হচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ২০১৬ সাল শেষে দেশের ৫৬টি ব্যাংকে খোলা বিশেষ হিসাবের সংখ্যা ১ কোটি ৬৭ লাখ ৫৫ হাজার ছাড়িয়েছে।

এসব ব্যাংক হিসাবে আমানত রয়েছে ১ হাজার ৩৭৩ কোটি টাকা। ২০১৫ সালের ডিসেম্বর শেষে এ খাতের ব্যাংক হিসাবের সংখ্যা ছিল ১ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ১৫৪। আর্থিক সেবাবহির্ভূত জনগোষ্ঠীকে ব্যাংকিং সুবিধার আওতায় আনতে দেশের ব্যাংকগুলোর প্রতি নির্দেশ দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। এর সুবিধাভোগী হিসেবে রয়েছেন কৃষক, সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগী, মুক্তিযোদ্ধা, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা শ্রমিক, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, চামড়া ও পাদুকা শিল্পজাত কারখানায় কর্মরত শ্রমিক, স্কুল শিক্ষার্থী, কর্মজীবী পথশিশু-কিশোর, আইলাদুর্গত ব্যক্তি ও প্রতিবন্ধী। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশেষ সুবিধার আওতায় ১০ টাকার ব্যাংক হিসাবের ৫৪ শতাংশই খুলেছেন কৃষকরা।

কৃষকদের বিশেষ হিসাবগুলোর মধ্যে ১৮ লাখ ৬০ হাজার ২৫৫টি সরকারি ভর্তুকি ও বেতন জমা হওয়ার কাজে ব্যবহার হচ্ছে। এছাড়া ২০ হাজার ব্যাংক হিসাবে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়নকৃত ঋণ দিয়ে সচল রাখার চেষ্টা করা হচ্ছে। তবে কৃষকদের চালু করা ব্যাংক হিসাবের প্রায় ৮০ শতাংশে লেনদেন হচ্ছে না বলে জানান ব্যাংকাররা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন