জিডিপি’র প্রবৃদ্ধি নিয়ে যত বিভ্রান্তি

  27-03-2017 11:14AM

পিএনএস, নিজস্ব প্রতিবেদক: স্থির মূল্যে দেশজ উৎপাদন বা জিডিপি’র প্রবৃদ্ধি নিয়ে আছে নানা বিতর্ক। চলতি অর্থবছরে(২০১৬-১৭) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ, বলেছে বিশ্বব্যাংক। আর অর্থ এবং পরিকল্পনা মন্ত্রী বলছেন, প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। গত অর্থবছরে প্রবৃদ্ধির হার ছিল ৭ দমমিক ১১ শতাংশ, বলেছেন পরিকল্পনা মন্ত্রী আর বলেছে বাংলাদেশ ব্যাংক। অর্থমন্ত্রী আর পরিসংখ্যান ব্যুরো বলেছে, গত অর্থবছরের প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৫ শতাংশ।

চলতি অর্থবছরে জাতীয় বাজেটে জিডিপি’র প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আরও আশা প্রকাশ করে বলেছিলেন, ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ শতাংশ হবে। বিশ^ব্যাংক বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনা ২০১৭ (গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস) প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বলা হয়, চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ। ওয়াশিংটন থেকে এ রিপোর্ট প্রকাশ করা হয়। অপরদিকে এশিয় উন্নয়ন ব্যাংক(এডিবি)বলেছে, চলতি বছরে জিডিপি’র প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ।

সম্প্রতি তাদের ইকোনমিক আউটলুকে এ পূর্বাভাস দেওয়া হয়। বলা হয়েছে, রাজনৈতিক স্থিতিশীলতা, রাজস্ব আদায় বৃদ্ধি, রফতানি বৃদ্ধি, রেমিটেন্স বৃদ্ধি এবং বিনিয়োগ বাড়ার ফলে জিডিপি প্রবৃদ্ধি বাড়বে। আউটলুকে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতিতে বেশ কিছু পলিসি চ্যালেঞ্জ রয়েছে। এগুলো হচ্ছে নির্দিষ্ট সময়ে ভ্যাট আইনের প্রয়োগ, জমি রেকর্ড এবং ভূমি ব্যবস্থাপনার ডিজিটাল করা, রফতানিবাধা দূর করা, তেল ও বিদ্যুতের সঠিক ব্যবহার, এডিপি বাস্তবায়ন সক্ষমতা বৃদ্ধি এবং আর্থিক খাতের শৃঙ্খলা ফেরাতে সংস্কার করা। খাত ভিত্তিক প্রবৃদ্ধির ক্ষেত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরে কৃষিখাতে প্রবৃদ্ধি সামান্য কমবে।

অর্থাৎ এ খাতে প্রবৃদ্ধি দাঁড়াবে ৩ দশমিক ২ শতাংশ, যা ২০১৫ অর্থবছরে ছিল ৩ দশমিক ৩ শতাংশ। শিল্পখাতে সামান্য প্রবৃদ্ধি বাড়বে। এ খাতে প্রবৃদ্ধি দাঁড়াবে ৯ দশমিক ৪ শতাংশ, যা অর্থবছর ২০১ তে ছিল ৯ দশমিক ৭ শতাংশ। এ ক্ষেত্রে তৈরি পোশাকখাত ম্যানুফ্যাকচারিং, অভ্যন্তরিণ বাজার এবং নির্মাণ শিল্প বেশ ভূমিকা রাখবে। সবাখাতে প্রবৃদ্ধি সামান্য বাড়বে। এটি দাঁড়াবে ৫ দশমিক ৯ শতাংশে, যা অর্থবছর ২০১ তে ছিল ৫ দশমিক ৮ শতাংশ। এক্ষেত্রে শিল্পের প্রসার, পর্যটন, টেলিযোগাযোগ,স্বাস্থ্য, শিল্প এবং প্রযুক্তিখাত ভাল ভূমিকা রাখবে। মূল্যস্ফীতির ক্ষেত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কমে দাঁড়াবে ৬ দশমিক ২ শতাংশে, যা অর্থবছর ২০১৫ তে ৬ দশমিক ৪ শতাংশ রয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন