একনেক সভায় ১০ হাজার ২০০কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদিত

  28-03-2017 07:13PM

পিএনএস : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)-১ম সংশোধন প্রকল্প এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্পসহ ১০হাজার ১৪৭ কোটি ৫৭ লক্ষ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১২টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে । এর মধ্যে জিওবি ৬ হাজার ২৮০ কোটি ৬৪ লক্ষ টাকা । প্রকল্প সাহায্য ৩ হাজার ৬শত ৩১ কোটি ৩৪লক্ষ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ২৩৫কোটি ৫৯লক্ষ টাকা ।

আজ ঢাকায় শেরেবাংলা নগরে এনইসি সম্মেল কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদনদেয়া হয় ।একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি সিটি কর্পোরেশনের মেয়রদ্বয়, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব এবং সংশ্লিষ্ট সিনিয়র সচিব ও সচিববৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন ।

পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে সভার বিস্তারিত সাংবাদিকদের জানান । তিনি বলেন,সরকারের লক্ষ্য হচ্ছে উন্নত যোগাযোগ ব্যবস্থা সুনিশ্চিত করার মাধ্যমে জনগণের জীবনমান উ্ন্নয়ন । সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় সমগ্র দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৪২৪৬.৯৬ কিলোমিটার। তন্মধ্যে ঢাকা জোনে ৩৩টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৬৫৪.৬৬ কিলোমিটার।

বিবেচ্য প্রকল্পে সওজ’র ঢাকা জোনের আওতায় ৬টি আঞ্চলিক মহাসড়কের মোট ১৩৪.২০ কিলোমিটার সড়কাংশ যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীত করা হবে ।সড়ক সমূহ হচ্ছে ,টংগী-কালিগঞ্জ-ঘোড়াশাল-পাঁচদো না সড়ক (আর-৩০১) এবং গফরগাঁও,-বরমী-মাওনা সড়ক (আর-৩১৪)।ভূলতা-আড়াইহাজার-বাঞ্ চারামপুর-নবীনগর-শিবপুর-রাধিকা সড়ক (আর-২০৩)।নয়াপুর-আড়াইহাজার-নরসিং দী-রায়পুরা সড়ক (আর-১১৪) এবং নয়াপুর-আড়াইহাজার-নরসিংদী-রায়পু রা সড়ক (আর-১১৪)নয়াপুর-আড়াইহাজার-নরসিং দী-রায়পুরা সড়ক (আর-১১৪) পরিকল্পনা মন্ত্রী জানান , বর্জ্য ব্যবস্থাপণা নাগরিক জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় ।

এ ব্যাপারে ব্যাপক জনসচেতনাতার প্রয়োজনীয়তার ওপর প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেছেন । বর্জ্য ব্যাবস্থাপণার জন্য কৃষি জমিসহ জলাশয় অধিগ্রহণ না করতে এবং ২০ বছরের পরিকল্পনা মাথায় নিয়ে প্রকল্প প্রনয়ণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন । পরিকল্পনা মন্ত্রী বলেন, ইসলাম শান্তির ধর্ম। প্রকৃত মুসলমান জংগি হতে পারেনা । জংগিবাদ শান্তির ধর্ম ইসলামের ক্ষতি করছে । এ বিষয়ে সচেতনা সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর প্রধান মন্ত্রী গুরুত্বারোপ করেন ।

একনেক সভায় অনুমোদিত প্রকল্প সমূহ হচ্ছে,তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) (১ম সংশোধিত)(ইউজিআইআইপ-৩)”প্রকল্প।

এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৪০৪৬.১৭ কোটি টাকা। এর মধ্যে জিওবি ১১৮৪.৫৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৮৬১.৬০ কোটি টাকা। মাতুয়াইল স্যানিটারী ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্প।

এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭২৪.৪৯ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৬৬২.৭৩ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব ৬১.৭৬ কোটি টাকা।গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারবাসীদের জন্য বহুতলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৭৭.৭৩ কোটি টাকা। এর জিওবি ১২৪.৪১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ৫৩.৩২ কোটি টাকা।গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ (ঢাকা জোন) প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৯১.৭৫ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প।

এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭৫.০০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।হেমায়েতপুর-সিংগাইর-মানি কগঞ্জ আঞ্চলিক মহাসড়ক (আর-৫০৪) যথাযথমানে ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ২৫৫.৩০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৪৯.৫২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন” প্রকল্প।

এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৪৯৮.৯১ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্ ।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭২.১০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।নির্মল বায়ু এবং টেকসই পরিবেশ (কেস) (৩য় সংশোধিত) প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৮০২.৫২ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩২.৭৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৭৬৯.৭৪ কোটি টাকা।সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩ (তের)টি বাফার গোডাউন নির্মাণ” প্রকল্প।

এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৪৮২.০৪ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩৬১.৫৩ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ১২০.৫১ কোটি টাকা এবং মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)-১ম সংশোধন” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ২২৭২.০৪ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন