রূপালী ব্যাংকের সব শাখা অনলাইনে

  29-03-2017 09:25AM


পিএনএস ডেস্ক: রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংকের পটুয়াখালীর বাহেরচর শাখাটি দুর্গম এলাকায় অবস্থিত। এ এলাকায় এখনও বিদ্যুৎ পৌঁছেনি। সোলার বিদ্যুৎ ও জেনারেটর দিয়ে চলছে শাখার কার্যক্রম। রূপালী ব্যাংকের এই শাখাটিও এখন অনলাইনের আওতায় চলে এসেছে। সেখান থেকে যে কেউ চাইলে দেশের যে কোনো প্রান্তে টাকা পাঠাতে পারবেন। এভাবে ব্যাংকটির ৫৬৩টি শাখা এখন অনলাইনের আওতায় এসেছে। এ অর্জন জানাতে গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানের আয়োজন করে রূপালী ব্যাংক কর্তৃপক্ষ।

প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন বলেন, আইটি কর্মকর্তাদের তুলনায় হ্যাকাররা বেশি শক্তিশালী। দেশে দেশে এর অনেক উদাহরণ রয়েছে। এজন্য সব শাখা শুধু অনলাইন করলে হবে না, ঝুঁকির বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে হবে। সবাইকে সতর্কতার সঙ্গে ব্যাংকিং করতে হবে। রূপালী ব্যাংক এখন অনেক ভালো চলছে। তবে ভালোর শেষ নেই, আরও ভালো করতে হবে। ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান বলেন, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মধ্যে প্রথমবারে মতো পুরোপুরি অনলাইনে এলো রূপালী ব্যাংক। কয়েকদিন আগে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৮০ হাজার গ্রামের এক কোটি প্রাথমিক শিক্ষার্থীর মায়ের অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা পৌঁছে দেওয়া কার্যক্রম শুরু করা হয়েছে। এভাবে ব্যাংকটি এগিয়ে যাচ্ছে। সব শাখা অনলাইন হওয়ার ফলে কম খরচ ও স্বল্প সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা পাঠানো এবং রেমিট্যান্সের টাকা সুবিধাভোগীর কাছে পৌঁছে দেওয়াসহ যে কোনো কার্যক্রম করা যাবে। প্রতিটি শাখার সারাদিনের হিসাব সন্ধ্যার মধ্যে চলে আসবে প্রধান কার্যালয়ে। ব্যাংকটির কার্যক্রমে যা স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবে।

অনলাইনের ফলে বিভিন্ন সুবিধার পাশাপাশি ঝুঁকির বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, এতে করে যেসব ঝুঁকি তৈরি হয়েছে তা নিরসনে এখন কর্মকর্তাদের দায়িত্ব আরও বাড়ল। পাশাপাশি অনলাইনের মাধ্যমে যেন গ্রাহকদের নিরবচ্ছিন্ন ও দ্রুত সেবা দেওয়া যায়, সে বিষয়ে নজর দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন