অর্ধেকে নামলো বন্ডে ব্যাংকের বিনিয়োগ সীমা

  06-04-2017 01:56AM



পিএনএস ডেস্ক: দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলো মূলধনের পাঁচ শতাংশের বেশি বন্ডে বিনিয়োগ করতে পারবে না বলে নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে অর্ধেক কমলো বন্ডে ব্যাংকের বিনিয়োগ সীমা। এতদিন বন্ডে ব্যাংকগুলো মূলধনের ১০ শতাংশ বিনিয়োগ করতে পারতো।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, কোনো ব্যাংক-কোম্পানি তার আদায়কৃত মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন্ড আর্নিংসের মোট পরিমাণের পাঁচ শতাংশের অধিক কোনো একটি কোম্পানির বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগ করতে পারবে না। পাশাপাশি সংশ্লিষ্ট বন্ড বা ডিবেঞ্চার বাংলাদেশ সিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কর্তৃক অনুমোদিত হতে হবে।

বন্ড বা ডিবেঞ্চার ইস্যুকারী কোম্পানির এক্সট্রানাল ক্রেডিট রেটিং বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্বীকৃত এক্সট্রানাল ক্রেডিট অ্যাসেসমেন্ট ইনস্টিটিউশন (ইসিএআই) দ্বারা সম্পাদিত হতে হবে। এক্ষেত্রে ইস্যুয়ার কোম্পানির এক্সট্রানাল ক্রেডিট রেটিং বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত রিক্স বেইজড ক্যাপিটাল অ্যাডিকোয়েন্সি গাইডলাইন্সে বর্ণিত বিবি’র রেটিং গ্রেড অনুযায়ী দীর্ঘ মেয়াদে সর্বনিম্ন ‘২’ এবং স্বল্প মেয়াদে সর্বনিম্ন ‘এস২’ হতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, কোনো ব্যাংক কোম্পানির মাধ্যমে কোনো কোম্পানির বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগের ক্ষেত্রে ২০১৪ সালের জানুয়ারিতে জারি করা বিআরপিডি সার্কুলারে বর্ণিত সিঙ্গেল বারোর এক্সপোজার লিমিট সংক্রান্ত নির্দেশনা প্রযোজ্য হবে।

ব্যাংকের বেড়ে যাওয়া বন্ডের বিনিয়োগে হ্রাস টানতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে। এর আগে, ২০০৮ সালে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, ব্যাংকগুলো তার মূলধনের সর্বোচ্চ ১০ শতাংশ কোনো কোম্পানির বন্ডে বিনিয়োগ করতে পারতো।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন