আবহাওয়া পূর্বাভাস আধুনিকায়নে প্রায় ৯শ’ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

  07-04-2017 10:23AM



পিএনএস, নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের আবহাওয়া পর্যবেক্ষণ নেটওয়ার্ক, পূর্বাভাস সক্ষমতা ও সতর্কবার্তা ব্যবস্থাকে আধুনিকায়ন এবং শক্তিশালী করতে ১১ কোটি ৩০ লাখ মার্কিন ডলার (প্রায় ৯০৪ কোটি টাকা) ঋণ দেবে বিশ্বব্যাংক। বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা প্রকল্পের মাধ্যমে এই ঋণ দেয়া হবে। গতকাল বুধবার ইআরডি সম্মেলন কক্ষে বিশ্বব্যাংক ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মধ্যে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম ও বিশ্বব্যাংকের পক্ষে কান্ট্রিডিরেক্টর চিমিয়াও ফান চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ বৈশ্বিক জলবায়ুর বিরূপ প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশের তালিকায় রয়েছে। প্রায়শই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন-ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যা, আকস্মিক বন্যা ও টর্নেডোসহ নানা দুর্যোগ মোকাবেলা করতে হয়। এছাড়া প্রায় ৭২০ কিলোমিটার দীর্ঘ উপকূলীয় অঞ্চল থাকায় এই এলাকায় লাখ লাখ মানুষকে জলোচ্ছ্বাস ও সৃষ্ট জলাবদ্ধতা এবং লবণাক্ততার শিকার হয়ে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়। অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশের সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগগুলো যথাযথভাবে মোকাবেলা করতে পারবে। একইসঙ্গে টেকসই উন্নয়নে সক্ষমতাও অর্জিত হবে। চিমিয়াও ফান বলেন, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক বড় অংশীদার।

ভবিষ্যতে সহজ শর্তে এ ধরনের ঋণ সহায়তা অব্যাহত থাকবে। তিনি বলেন, বাংলাদেশের জন্য এ প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকার এরইমধ্যে আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ূ পরিবর্তনে অগ্রণী ভূমিকা রেখেছে। অনুষ্ঠানে জানানো হয়, এই ঋণের টাকা ৬ বছর গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে পরিশোধ করতে হবে। ছাড়কৃত অর্থের ওপর বছরে দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন