সুইফট ব্যবস্থায় হ্যাক করেছিল মার্কিন গোয়েন্দারা

  15-04-2017 11:47AM

পিএনএস ডেস্ক: মার্কিন গোয়েন্দারা বৈশ্বিক ব্যাংক ব্যবস্থায় হ্যাক করেছিল। এতে তারা যেমন বিভিন্ন তথ্য সংগ্রহ করেছিল তেমন বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য কালোবাজারে চলে গিয়েছিল। সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

বিশ্বের ব্যাংক ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো সুইফট গ্লোবাল ব্যাংকিং সিস্টেম। সম্প্রতি জানা গেছে, মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) কিছু টুল সংগ্রহ করেছিল। এসব ব্যবহার করে তারা সুইফট সিস্টেমস-এ অনুসন্ধান চালিয়েছিল।

মার্কিন এ গোয়েন্দা সংস্থাটি ঠিক কী কারণে সুইফট সিস্টেম হ্যাক করেছিল, তা এখনও জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার আর্থিক লেনদেন সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এ হ্যাক করেছিল তারা।
মার্কিন গোয়েন্দাদের এ হ্যাক বিষয়ে তথ্য ফাঁস করেছে একটি হ্যাকিং গ্রুপ- শ্যাডো ব্রোকার্স। ২০১৩ সালে এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা তথ্যের পর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের ঘটনা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বেশ কয়েকজন বিশেষজ্ঞ জানিয়েছেন ব্যাংক ব্যবস্থা থেকে মার্কিন গোয়েন্দাদের এ তথ্য চুরির ঘটনা যে ঘটেছে, তা বিশ্বাসযোগ্য মনে করার কারণ রয়েছে। অন্যদিকে সুইফট জানিয়েছে, তাদের ব্যবস্থায় এ ধরনের হ্যাকিংয়ের ঘটনার কথা তাদের জানা নেই।

সুইফট গত বছর আরেকটি ঘটনায় গুরুত্বপূর্ণ হ্যাকিংয়ের শিকার হয়। সে সময় বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি হয়ে যায়। এরপর থেকে প্রতিষ্ঠানটির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সমালোচনা রয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন