এনবিআরের টানা তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন

  01-07-2017 04:28PM

পিএনএস ডেস্ক:২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে ২০১৪-১৫ অর্থবছর, ২০১৫-১৬ অর্থবছরের পর টানা তৃতীয়বারের মতো এবারও রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে সংস্থাটি।

এনবিআর সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে বাজেটে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। পরে তা সংশোধন করে ১ লাখ ৮৫ কোটি টাকায় নামিয়ে আনা হয়। অর্থবছরের ৩০ জুন পর্যন্ত (সাময়িক) ১ লাখ ৮৫ হাজার ৭১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। আগামী ২৫ জুলাই চূড়ান্ত রাজস্ব বিবরণী পাওয়া গেলে রাজস্ব আহরণের পরিমাণ আরো বাড়বে।

পেট্রোবাংলার কাছ থেকে ২৩ হাজার কোটি টাকা বকেয়া আদায় হলে রাজস্বের পরিমাণ আরো বাড়তো। এছাড়া সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে ৪০ হাজার কোটি টাকা (বিভিন্ন প্রকল্পে ভবিষ্যতের বিনিয়োগ) অব্যাহতি; ব্যাংকিং খাতে ১৪ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি; ঈদ ও রোজার ছুটি এবং নতুন ভ্যাট আইন নিয়ে বিশেষ কর্মযজ্ঞ পরিচালনা করতে গিয়ে রাজস্ব আহরণ কিছুটা কম হয়েছে।

টানা তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন হওয়ার সরকারি-বেসরকারি সংস্থা, করদাতা-অংশীজনদের ধন্যবাদ জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেন, এ সাফল্যের অংশীদার সরকারি-বেসরকারি সংস্থা, করদাতা-অংশীজন ও দেশের সব নাগরিক। তারা সবসময় এনবিআরের পাশে ছিলেন। আয়কর ও ভ্যাট মেলায়, ভ্যাট ও আয়কর দিবসে, আন্তর্জাতিক কাস্টমস দিবসে তাদের সক্রিয় সহযোগিতা পেয়েছি। ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা রাখি।

এনবিআর সূত্র জানায়, মো. নজিবুর রহমান এনবিআর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর ২০১৪-১৫ অর্থবছরে প্রথমবারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করেছিল এনবিআর। সেই বার ১ লাখ ৩৫ হাজার ৭০৯ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছিল ১ লাখ ৪৯ হাজার ২৩৭ কোটি টাকা।

২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ৫ হাজার ৫২৮ কোটি টাকা বেশি রাজস্ব আদায় করে এনবিআর।

রাজস্ব কর্মকর্তারা বলেন, প্রতি অর্থবছরে নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সময়োপযোগী বিভিন্ন কৌশল গ্রহণ করে আসছে এনবিআর; যা অর্থমন্ত্রীর অনুমোদনে চূড়ান্ত হয়। চ্যালেঞ্জ উত্তরণে সম্ভাবনাময় বৃহৎ ও মাঝারি করদাতা চিহ্নিত করে তাদের মনিটর করা হয়।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন