কম শুল্কে খালাস পেয়েছে ৪ হাজার মে: টন চাল

  19-08-2017 12:44AM

পিএনএস ডেস্ক: চালের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করার সরকারি প্রজ্ঞাপন বেনাপোল কাস্টম হাউজে আসার পর বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ৪ হাজার মে: টন চাল খালাস হয়েছে বেনাপোল বন্দর থেকে।

চালের আমদানি শুল্ক কমানোর সরকারি প্রজ্ঞাপনের অপেক্ষায় বেনাপোল বন্দরে ৫ হাজার মেট্রিক টন চাল খালাসের অপেক্ষায় ছিল।

আমদানিকারকরা গত ৭ দিন থেকে আমদানিকৃত চাল খালাস বন্ধ রেখেছিলেন। ফলে বেনাপোল স্থলবন্দরে চাল বোঝাই আড়াইশ’ ট্রাক নিশ্চল অবস্থায় ছিল।

এছাড়াও বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতের পেট্রাপোল স্থলবন্দরে দাঁড়িয়ে রয়েছে চালভর্তি আরো ৫শ’ ট্রাক।

বুধবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা কমিটির বৈঠকে চালের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে ২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্তের কথা জানানো হয়।

বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনপত্র আসার পর থেকে চাল খালাস শুরু করেন আমদানিকারকরা।

খাদ্য সংকট কাটাতে সরকার চালের আমদানি শুল্ক গত ২২ জুন ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করলে দেশের স্থলবন্দরগুলো দিয়ে ভারত থেকে চাল আমদানি বেড়ে যায় কিন্তু বেনাপোল ও পেট্রাপোল বন্দরে যানজট থাকায় এ পথে চাল আমদানি উলে¬খযোগ্য ছিল না।

পরে ১ আগস্ট বেনাপোল বন্দরে ‘সাত দিন ২৪ ঘণ্টা’ বন্দর খোলা রাখার কার্যক্রম চালু হলে এই বন্দর দিয়ে চাল আমদানি বেড়ে যায়। মাত্র ৭ দিনে বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয় সাড়ে ৩ হাজার মেট্রিক টন চাল।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মো. শওকাত হোসেন জানান, চালের শুল্ক হার ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে।

এ সংক্রান্ত একটি পত্র জাতীয় রাজস্ব বোর্ড থেকে বিকেলে পাওয়ার পর পরই চাল খালাসের নির্দেশ দেওয়া হয়েছে। যেহেতু ২৪ ঘণ্টা কাস্টম হাউজ ও বন্দর খোলা আছে, সে কারণে আমদানিকারকদের চাল খালাস করতে কোনো অসুবিধা হবে না।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন