রাজধানীর বাজারগুলোতে লাগামহীন গরুর মাংসের মূল্য

  20-08-2017 01:17PM

পিএনএস ডেস্ক:রাজধানীর বাজারগুলোতে লাগামহীন হয়ে পড়েছে গরুর মাংসের দাম। মূল্যবৃদ্ধির কারণে ব্যবসায়ীরা চাঁদাবাজিসহ নানা অজুহাত দাঁড় করালেও ক্রেতাদের অভিযোগ শুধু বেশি দাম নেওয়ার জন্যই এইসব বাহানা দাঁড় করাচ্ছেন মাংস ব্যবসায়ীরা।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৯০ থেকে ৫১০ টাকা করে। রমজানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন প্রতি কেজি মাংসের দাম ৪৭৫ টাকা করে ঠিক করে দেয়। তবে রমজান যেতে না যেতেই বাড়তে শুরু করে গরুর মাংসের দাম।

দাম বেশি থাকার পরও বাসায় অতিথি আসায় মোহাম্মদপুর টাউন হল বাজারে মাংস কিনতে এসেছিলেন মিজানুর রহমান। বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত মিজানুর জানান, গরুর মাংসের দাম যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে করে অনেক আগেই মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে। অনেক আগে থেকেই গরুর মাংস পরিহার করেছি কিন্তু বাসায় অতিথি আসাতে বাধ্য হয়ে কিনতে আসলাম। এক কেজি মাংসের দাম নিচ্ছে ৫২০ টাকা।

অন্যদিকে উত্তরার কাওলা বাজারের ক্রেতা কামরুল জানান, আগে সপ্তাহে একদিন গরুর মাংস কিনতাম। কিন্তু ক্রমাগত দাম বৃদ্ধি পেয়ে নাগালের বাইরে চলে যাওয়ায় এখন হয়ত মাসে একবার কিনতে আসি। কোনোবারই বাজারে এসে আগের দামে কিনতে পারি না। প্রতি মাসেই দাম ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, মাংস ব্যবসায়ীরা নানা অজুহাতে মাংসের দাম বাড়াচ্ছে। কিছুদিন আগে চাঁদাবাজির অভিযোগ তুলে একধাপ বাড়িয়েছে মাংসের দাম। চাঁদাবাজি আসলে কিছুই না, দাম বাড়াতেই এসব অজুহাত তৈরি করছেন তারা।

মিরপুর এলাকার অবস্থাও ব্যতিক্রম নয়। এখানে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ টাকা করে। একই চিত্র লক্ষ্য করা গেছে, শ্যামলী, মহাখালী ও বাড্ডা এলাকায়।

এ বিষয়ে বাড্ডা এলাকার মাংস ব্যবসায়ী নূরুল ইসলাম জানান, আমাদের সরাসরি চাঁদা দিতে হয় না। গরু ব্যবসায়ীদের থেকে চাঁদা আদায় করার কারণে তারা বেশি দামে গরু বিক্রি করছেন। এ ছাড়া চামড়ার দাম কয়েকগুন কমে গেছে। আর এইসবই প্রভাব ফেলছে মূল্যবৃদ্ধিতে।

রাজধানীর বিভিন্ন বাজারে মাংসের দামের তারতম্য নিয়ে তিনি বলেন, অনেকে মহিষের মাংসকে গরু বলে বিক্রি করেন। আর এইসব ব্যবসায়ীরা কিছুটা কমদামে দিতে পারেন। কিন্তু বাজারের বর্তমান যে পরিস্থিতি তাতে কেউই ৫০০ টাকার কমে মাংস বিক্রি করতে পারবেন না।

এ বিষয়ে টিসিবির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. আক্তার হোসেন জানান, বাজারে বিক্রি হওয়ার গরুর মাংসের দাম নিয়ন্ত্রণ আমাদের কাজ নয়। তবে আমাদের তথ্যানুযায়ী রাজধানীর বিভিন্ন বাজারে গরুর মাংস প্রতি কেজি ৪৯০ থেকে ৫১০ টাকায়ি বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের শেষ দিকে গরুর মাংসের ব্যবসা নিয়ে ঢাকা মেট্রোপলিটন মাংস ব্যবসায়ী সমিতির সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ইজারাদারদের দ্বন্দ্ব শুরু হয়। কয়েকটি দাবিতে চলতি বছরের ১৩-১৮ ফেব্রুয়ারি ছয় দিনের কর্মবিরতি পালন করেন মাংস ব্যবসায়ীরা। পরে ধর্মঘট প্রত্যাহার হলেও ফেব্রুয়ারি থেকেই প্রতি কেজি গরুর মাংসের দাম ৫০০ টাকা হয়। এর পর ১ রমজান থেকে আবারও অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেন মাংস ব্যবসায়ীরা। কিন্তু ৩০ এপ্রিল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে আলোচনার পর ধর্মঘট প্রত্যাহার করেন তারা।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন